পার্বত্য চট্টগ্রামে শীঘ্রই ভূমিবিরোধ নিস্পত্তির কাজ শুরু হবে

বান্দরবানে বিচারপতি আনোয়ার উল হক

পার্বত্য চট্টগ্রামে শীঘ্রই ভূমিবিরোধ নিস্পত্তির কাজ শুরু হবে বলে জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ আনোয়ার উল হক।

সোমবার (৩ ফেব্রুয়ারি) সকালে বান্দরবান পার্বত্য জেলা পরিষদে ভূমিবিরোধ নিস্পত্তি কমিশনের নতুন কার্যালয় উদ্বোধনকালে তিনি একথা বলেন।

তিনি আরও বলেন, পার্বত্য চট্টগ্রাম ভূমিবিরোধ নিস্পত্তির জন্য এই কমিশন কাজ করে যাবে। আর এতে কারো আতংকিত হবার কোনো কারণ নেই। জমাপড়া দরখাস্তগুলোর সঠিক তদারকরি মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশন পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবে।

অফিস উদ্বোধন শেষে কমিশনের নিয়মিত বৈঠক হওয়ার কথা থাকলেও বৈঠকে রাঙামাটি এবং খাগড়াছড়ির পরিষদের চেয়ারম্যান ও রাজারা উপস্থিত না হওয়ায় কমিশনের বৈঠক হয় নি।

এ সময় উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, বোমাং সার্কেল চিফ (রাজা) উচ প্রু, পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা এটিএম কাউসার, রাঙামাটির চাকমা রাজার প্রতিনিধি জুয়ামলিয়ান আমলাই।

এদিকে পার্বত্য চট্টগ্রাম ভূমিবিরোধ নিস্পত্তি কমিশন আইন সংশোধনের দাবিতে বান্দরবান জেলা পরিষদের মূল ফটকে পার্বত্য নাগরিক পরিষদের নেতাকর্মীরা ভূমি কমিশনের চেয়ারম্যানের গাড়ি অবরোধ করে রাখে। তারা রাস্তার দুপাশে বিভিন্ন প্ল্যাকার্ড ও ফেস্টুন নিয়ে সকাল থেকে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করে, অপ্রীতিকর ঘটনা এড়াতে সেখানে মোতায়েন করা হয় পর্যাপ্ত পুলিশ।
পরে কমিশনের চেয়ারম্যানের আশ্বাসের প্রেক্ষিতে নেতাকর্মীরা অবস্থান ধর্মঘট থেকে সরে দাঁড়ায় এবং ভূমি কমিশনের চেয়ারম্যানকে পার্বত্য নাগরিক পরিষদের নেতৃবৃন্দরা একটি স্মারকলিপি দেন।

এএইচ/এডি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!