কর্ণফুলী গ্যাসের দায় কতটা পাথরঘাটার বিস্ফোরণে?

সেবা সংস্থাগুলো শুধু সেবা নয় মাঝেমাঝে মৃত্যুও উপহার দেয়। দুর্ঘটনার পর কেউ দায় নিতে চায় না। বিভিন্ন সময় প্রাণহানির ঘটনার পরও দুর্ঘটনার কারণ অনুসন্ধান বা প্রতিরোধের ক্ষেত্রে তাদের কার্যকর কোন ভূমিকা নেই— রোববার (১৭ নভেম্বর) গ্যাসলাইন দুর্ঘটনায় ৭জন নিহত হওয়ার ঘটনায় এমন প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন সংশ্লিষ্টরা।

রোববারের দুর্ঘটনার প্রত্যক্ষদর্শীরা অভিযোগ করে বলেন, ‘গ্যাস লাইনের ত্রুটি, যথাযথ তদারকি ও অসচেতনতার জন্য গ্যাসলাইন ফুটো হয়ে এরকম দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনায় নিহত-আহতের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হলেও নেওয়া হয় না কোন শাস্তিমূলক ব্যবস্থা। গ্যাসলাইন লিক হয়ে দুর্ঘটনায় প্রাণহানি নতুন কিছু নয়।’

প্রাথমিকভাবে ধারণা করা হয়, লাইন ছিদ্র হয়ে গ্যাস বের হওয়ার পর এ দুর্ঘটনা ঘটে। আবার অনেকের মতে সিডিএ বিল্ডিং কোড না মেনে ভবন বানানোর কারণে দুর্ঘটনা ঘটে। কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন লিমিটেডের সদস্যরা ঘটনাস্থল পরিদর্শনে তাদের কোন গাফিলতি পায়নি। তাদের মতে ৩-৪ ইঞ্চি ব্যাসের পাইপের গ্যাসে ভবনের দেয়াল ভাঙ্গার মত শক্তি নেই। এছাড়া গ্যাসলাইনেও রাইজার অক্ষত রয়েছে। তাদের মতে ভবনের ট্যাংকে দীর্ঘদিনের জমা গ্যাস থেকে ঘটে যায় দুর্ঘটনা।

দুর্ঘটনার পর কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন লিমিটেড ইঞ্জিনিয়ারিং সার্ভিস বিভাগের মহা-পরিচালক মো. সরওয়ার হোসেনকে আহ্বায়ক করে উপ-মহাব্যবস্থাপক শফিউল আজম, আবু জাহেদ, আহসান হাবিবকে সদস্য করে ৪ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।দুর্ঘটনার পর কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশনের পক্ষ থেকে ইঞ্জিনিয়ারিং সার্ভিস বিভাগের মহা-ব্যবস্থাপক মো. সরওয়ার হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেন। তিনি পরিদর্শনে গ্যাসের লাইনের কোন ধরনের লিক পাননি বলে জানিয়েছেন।

রোববারের দুর্ঘটনার পর ওইদিনই ইতিমধ্যে গ্যাসলাইনে কোনো সমস্যা থেকে বিস্ফোরণের সূত্রপাত হয়নি বলে দিনে দিনেই তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে কেজিডিসিএ।

gas-explosion2

কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশনের ইঞ্জিনিয়ার সার্ভিস বিভাগের মহাপরিচালক মো. সরওয়ার হোসেন বলেন, ‘আমি ঘটনাস্থল পরিদর্শন করে দুর্ঘটনার গ্যাস লাইনের কোন লিক কিংবা রাইজারের ত্রুটি পাইনি। গ্যাসের লাইন লিক কিংবা রাইজারের ত্রুটির কারণে ভবনের দেয়াল উড়িয়ে নেওয়ার কথা নয়। ভবনের ভেতর বা পাশে কোন ময়লার ট্যাংকে দীর্ঘদিনের জমা গ্যাস থেকে দুর্ঘটনা ঘটতে পারে। তবে তদন্ত কমিটির প্রতিবেদনের পর ঘটনার প্রকৃত কারণ জানা যাবে।’

জানা গেছে, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন লিমিটেড চট্টগ্রাম বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলে গ্যাস বিতরণ করে। এখান থেকে ২টি ডিভিশন ও ১২টি জোনে গ্যাস বিতরণ করা হয়। দুর্ঘটনাস্থল পাথরঘাটা উত্তর জোনের অধীনে গ্যাস বিতরণ করা হয়। বিতরণ লাইনের মধ্যে হাইপ্রেসার লাইনে শিল্প প্রতিষ্ঠান ও লো প্রেসার লাইনে গৃহস্থালি লাইন দেওয়া হয়। এমএস লাইন এসে রাইজারে সংযোগ হয়ে তা জিআই লাইন হয়ে গৃহস্থালিতে সংযোগ হয়। শিল্প প্রতিষ্ঠানে ২ ইঞ্চি ও গৃহস্থালিতে ৩-৪ ইঞ্চি ব্যাসের পাইপে সংযোগ দেওয়া হয়। এম এস লাইনে ৪ (বার) ও গৃহস্থালি লাইনে ২.৫ (মিলিবার) গ্যাসের চাপ থাকে। ১বার (১৪.৫ আইপিএস)।

গ্যাস দাহ্য পদার্থ হওয়ায় হওয়ায় এর সতর্ক ব্যবহার ও যথেষ্ট আলো বাতাসের ব্যবস্থা রাখা বাঞ্ছনীয়। নিয়মিত তদারকি ও সচেতনতার অভাবে দুর্ঘটনা ঘটে। অনেক সময় দেখা যায় গ্যাসলাইন ফেটে কিংবা রাইজার লিক হয়ে গ্যাস ছড়িয়ে পড়ে। মানুষ গ্যাস অফিসে জানানোর জন্য হটলাইন কিংবা কোন যোগাযোগ করতে পারে না। দুর্ঘটনার পর কর্তৃপক্ষের টনক নড়লেও তা কিছুদিন পর আবারো কমে যায়। গ্যাস লাইন ছিদ্র, পুরনো হয়ে গেলে কিংবা কিছুর সাথে জোরে ধাক্কা খেলে ফেটে গিয়ে সেখানে গ্যাস জমে তা আগুনের স্পর্শে এসে বিস্ফোরিত হতে পারে।

২০১০ সালের ৯ আগস্টকে জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস ঘোষণা করা হলেও প্রচার সচেতনতার অভাবে প্রায় দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনা রোধে ১৬৫১২ নামের হটলাইন থাকলেও কল করে সময়মত পাওয়া যায় না বলে অনেকের অভিযোগ। আবার কল করার পর লাইন ঠিক করতে আসা কর্মীরা গ্রাহকের কাছে টাকা দাবি করায় গ্রাহকেরা অনেক সময় অফিসে ফোন না করে নিজেরা স্থানীয় মিস্ত্রি দিয়ে লাইন ঠিক করার ঝুঁকি নেয়।

এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!