পাঁচলাইশের এসআই নাগিনী পাহাড় কেটে ভবন বানাচ্ছিলেন

৬ লাখ জরিমানা করেই দায় সারলো পরিবেশ

চট্টগ্রাম নগরীর বায়েজিদে পাহাড় কেটে বহুতল ভবন তৈরি করছেন পুলিশ কর্মকর্তা রিতেন কুমার সাহা। পাহাড় কাটার এই অপরাধ প্রমাণের পর পরিবেশ অধিদপ্তর ওই পুলিশ কর্মকর্তাকে মাত্র ছয় লাখ টাকা জরিমানা করেই দায় সেরেছে।

পাহাড় কাটার দায়ে ৬ লাখ টাকা জরিমানা দেওয়া এই পুলিশ কর্মকর্তা রিতেন কুমার সাহা বর্তমানে নগরীর পাঁচলাইশ থানায় উপপরিদর্শক হিসেবে কর্মরত আছেন। তিনি কুমিল্লার বুড়িচং থানার নানুয়ার বাজার এলাকার মৃত রঞ্জিত কুমার সাহার সন্তান।

বুধবার (১ জুন) পরিবেশ অধিদপ্তরে অনুষ্ঠিত এক শুনানিতে তার পাহাড় কাটার অপরাধ প্রমাণিত হওয়ায় জরিমানা গুণতে হয়েছে। পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিচালক মোহাম্মদ নূরুল্লাহ নূরী এই জরিমানার আদেশ দেন।

জানা গেছে, সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে গত ১০ মে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা সরেজমিনে গিয়ে নগরীর বায়েজিদের চন্দ্রনগর এলাকার কিষোয়ান ফ্যাক্টরির পিছনে গ্রিন ভিউ আবাসিকের পাশে নাগিনী পাহাড় কাটার সত্যতা পেয়েছিলেন। পাহাড় ধ্বংসের অভিযোগটা ছিলো পাঁচলাইশ থানার উপ-পরিদর্শক রিতেন কুমার সাহার বিরুদ্ধে।

রিতেন কুমার সাহা পরিবেশ আইন অমান্য করে পূর্ব নাসিরাবাদ মৌজার নাগিনী পাহাড়ের ৬ হাজার ঘনফুট পাহাড় কেটেছেন। পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ৭ ধারা মোতাবেক রিতেন কুমার সাহার উপস্থিতিতে আগামী ৭ দিনের মধ্যে ট্রেজারি চালানের মাধ্যমে জরিমানার ৬ লাখ টাকা পরিশোধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মিয়া মাহমুদুল হক বলেন, ৬ হাজার বর্গফুট পাহাড় কেটে পরিবেশের ক্ষতি করার দায় স্বীকার করেছেন রিতেন কুমার সাহা। তার উপস্থিতিতে শুনানি শেষে ৬ লাখ টাকা জরিমানা করা হয়।

তিনি আরো জানান, এছাড়া ক্ষতিগ্রস্থ পাহাড় পূর্বের অবস্থায় ফেরত আনার নির্দেশ দেওয়া হয়েছে রিতেন কুমার সাহাকে। আগামীতে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র বা অনুমতি ছাড়া জমিতে কর্তন ও বহুতল ভবন নির্মাণ অথবা যেকোনো উন্নয়নমূলক কর্মকাণ্ড শুরু বা পরিচালনা বিরত থাকারও নির্দেশ দেওয়া হয়েছে।

এফএম/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!