পহেলা বৈশাখে নিরাপত্তার চাদরে ঘেরা থাকবে চট্টগ্রাম

 

রাজীব সেন প্রিন্স ::::

নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (প্রশাসন, অর্থ ও ট্রাফিক) ডিআইজি একেএম শহীদুর রহমান বলেছেন, পহেলা বৈশাখ উদযাপনে নাশকতা বা বিশৃঙ্খলা সৃষ্টির সুনির্দিষ্ট কোন হুমকি এ মুহুত্বে নেই। তবে চট্টগ্রামে বর্ষবিদায় ও বর্ষবরণের আয়োজনকে কেন্দ্র করে এবং সকল নাগরিকদের নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে আজ দুপুর ২ টা থেকে নগরীতে তিন স্তরের নিরাপত্তা বলয় তৈরি করছে পুলিশ ও র‌্যাব। বিশেষ নিরাপত্তার দায়িত্ব পালন করবে নগর গোয়েন্দা পুলিশ। পহেলা বৈশাখের দিনটি চট্টগ্রাম নগরী নিরাপত্তার চাদরে ঘেরা থাকবে বলে জানান তিনি।

 

2015_10_18_18_38_18_Dnncg33sJrqcaQZcVr7PaE7M96oBwi_original
বুধবার দুপুরে চট্টগ্রাম প্রতিদিন প্রতিবেদককে মুঠোফোনে এসব তথ্য দিয়েছেন প্রশাসনের উদ্ধতন এ কর্মকর্তা। এছাড়া বৈশাখী উৎসবের আয়োজকদের সন্ধ্যার আগেই অনুষ্ঠান শেষ করার অনুরোধ জানিয়ে তিনি বলেন পুলিশের নির্দেশনা না মেনে সন্ধ্যার পর কেউ অনুষ্ঠান চালিয়ে গেলে ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে তিনি আশা করেন বৈশাখের সকল আয়োজন সুন্দরভাবেই শেষ করবে আয়োজকরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পহেলা বৈশাখ উপলক্ষে নগরীর প্রধান দুটি উৎসব স্থল নগরীর ডিসি হিল, সিআরবি সেজেছে অপলক সাজে। উৎসবে সামিল হতে ভোর থেকে সমাগম ঘটবে শিশু বৃদ্ধা থেকে শুরু করে সকল শ্রেণী পেশার মানুষ। ডিসি হিল, সিআরবি সহ সংশ্লিষ্ট উৎসব এলাকায় প্রবেশের মুখে বসানো হয়েছে পুলিশের মেটাল ডিটেক্টর। আজ থেকেই উৎসব স্থলে কয়েকটি টিমে ভাগ হয়ে নিরাপত্তার দায়িত্ব পালন করছে র‌্যাব ও পুলিশ। পাশাপাশি রয়েছে নগর গোয়েন্দা পুলিশ ও বিশেষ শাখার সদস্যরা।নগরীর গুরুত্বপূর্ণ সকল পয়েন্টেও চেক পয়েন্ট বসিয়ে তল্লাশী কার্যক্রম পরিচালনা করছে আইনশৃঙ্খলা বাহিনী।

bangladesh-police

এদিকে বর্ষবিদায়ের বিকেলে এবং বর্ষবরণ উপলক্ষে দিনভর নগরীর পতেঙ্গা সমুদ্র সৈকত, নেভাল সৈকতসহ আশপাশের এলাকায় প্রচুর জনসমাগম হবে বলে মনে করছে পুলিশ। এজন্য পুলিশ ও ট্রাফিক বিভাগ যৌথভাবে ওই এলাকায় আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখার পরিকল্পনা করেছে।  সমুদ্রসৈকতকে ঘিরে শতাধিক পুলিশ এবং ট্রাফিক বিভাগের একাধিক টিম বুধবার সকাল থেকে দায়িত্ব পালন শুরু করেছে।

সিএমপি সূত্র বলছে, পহেলা বৈশাখ উপলক্ষে সাদা পোশাকধারী ও নির্দিষ্ট পোশাকধারী পুলিশ এবং আর্মড ব্যাটেলিয়নের সদস্যদের সমন্বয়য়ে প্রায় এক হাজার দু’শ অতিরিক্ত পুলিশ নগরীতে দায়িত্ব পালন করবে। এছাড়াও নিয়মিত এবং থানা ও ফাঁড়ির সদস্যরাসহ ৯২টি পয়েন্টে ২ হাজার ২৫০ জন পুলিশ সদস্য দায়িত্ব পালন করবেন।  নগরজুড়ে ৩২টি স্থানে বসানো হয়েছে চেকপোস্ট। পাশাপাশি র‌্যাবের চট্টগ্রাম জোন থেকে ২৩০ জন সদস্য বিভিন্ন ইউনিটে বিভক্ত হয়ে নগরীতে টহল দেবেন। অনুষ্ঠানস্থলে সাদা পোশাকে থাকবে আরো ৮২ জন সদস্য।

 

রিপোর্ট : রাজীব সেন প্রিন্স

 

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!