পদোন্নতির দাবিতে ফটকে তালা ঝুলিয়ে কর্মবিরতি

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ

চউক ভবনের প্রধান ফটকে তালা ঝুলিয়ে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (চউক) কর্মকর্তা কর্মচারীরা পদোন্নতির দাবিতে কর্মবিরতি কর্মসূচি পালন করেছে। বুধবার (১০ এপ্রিল) সকাল ১০টা থেকে বেলা দুটা পর্যন্ত এ কর্মসূচি পালন করা হয়। পরবর্তীতে চউক চেয়ারম্যানের সঙ্গে বৈঠকের দু-এক দিনের মধ্যে পদোন্নতি দেওয়া হবে—এমন আশ্বাসের পরিপ্রেক্ষিতে কর্মসূচি আপাতত স্থগিত করা হলেও দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানান সিবিএ নেতারা।

এ প্রসঙ্গে সিডিএ কর্মচারী লীগের সভাপতি নাছির খান বলেন, ১০ বছর ধরে চউকের বর্তমান চেয়ারম্যান আবদুচ ছালাম নানা অজুহাত দেখিয়ে আমাদের কোনো কর্মচারীকে পদোন্নতি দেননি। তবে নিজের পছন্দের মানুষকে তিনি যে কোনোভাবে সুযোগ সুবিধা বাড়িয়ে দিয়েছেন। তাই আমরা আন্দোলন করতে বাধ্য হয়েছি। আমাদের আন্দোলনে চউকের সর্বস্তরের কর্মকর্তা কর্মচারীদের সমর্থন রয়েছে। চেয়ারম্যানের আশ্বাসের পরিপ্রেক্ষিতে কর্মসূচি আপাতত স্থগিত করা হলেও দাবি মানা না হওয়া পর্যন্ত কর্মসূচি অব্যাহত থাকবে।

সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন বলেন, আমরা তাঁর কোনো অনুকম্পা নয়, স্বাভাবিকভাবে নিয়মতান্ত্রিক পদোন্নতি চেয়েও বারবার ব্যর্থ হয়েছি বছরের পর বছর। তাই অনেকটা বাধ্য হয়ে কর্মসূচি পালন করছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের কর্মবিরতি অব্যাহত থাকবে।

সংশ্লিষ্টদের অভিযোগ, চউক চেয়ারম্যানের কর্মকর্তা কর্মচারীদের কর্মবিরতি ঠেকানোর জন্য নিজের অনুগত বহিরাগতদের জড়ো করেছে বুধবার (১০ এপ্রিল) দুপুরে। এমন পরিস্থিতিতে কোনো বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হতে পারে এবং বিশৃঙ্খলার দায় আন্দোলনকারীদের ওপর চাপিয়ে আইনগত সুবিধা নিতে পারে—এমন আশঙ্কা থেকে বেলা দুইটায় কর্মকর্তা কর্মচারীরা কৌশল হিসেবে কিছুটা নমনীয় হলেও কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানান।

কর্মসূচির অংশ হিসেবে চউকের বিভিন্ন জায়গায় পাঁচটি দাবি সম্বলিত ব্যানারও টাঙানো হয়েছে। এতে উল্লেখ রয়েছে, গত ১০ বছর ধরে ঝুলে থাকা কর্মকর্তা কর্মচারীদের পদোন্নতি সম্পন্ন করতে হবে। কর্মকর্তা কর্মচারীদের জন্য অবসরজনিত পেনশন ভাতা প্রদানের জন্য ১০ কোটি টাকার পৃথক ফান্ড সংরক্ষণ নিশ্চিত করতে হবে। চউকের ৪৩৪তম বোর্ড সভা বাতিল ও স্থগিত করতে হবে। পদোন্নতি না হওয়া পর্যন্ত সকল পদের নিয়োগ কার্যক্রম স্থগিত রাখতে হবে। দুর্নীতির মামলায় অভিযুক্ত চউকের কোনো কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া যাবে না।
এ বিষয়ে চউকের বোর্ড সদস্য কেবিএম শাহজাহান বলেন, বিষয়টি তেমন জটিল কিছু নয়। কর্মচারীরা ভুল বুঝে আন্দোলনে গেছে। আমাদের সঙ্গে তাদের কথা হয়েছে। কর্মচারিদের পদোন্নতির বিষয়টি এখন প্রক্রিয়াধীন। দুই একদিনের মধ্যে ভুল বোঝাবুঝির অবসান হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!