পতেঙ্গার সড়ক হাজার হাজার লরি-কাভার্ডভ্যানের দখলে

চট্টগ্রামের পতেঙ্গার এলাকার আউটার রিংরোড ও আশপাশের গুরুত্বপূর্ণ সড়কগুলোতে চাপ বেড়েছে কন্টেইনার ডিপোর পণ্যবাহী গাড়ির। গত দুইদিন ধরে ওই এলাকার ছোট-বড় সড়কগুলো দখল করেছে সারি সারি কাভার্ডভ্যান ও লরি। ফলে পতেঙ্গার অলি-গলিতে শুরু হয়েছে যানজট। এতে সকাল থেকে রাত পর্যন্ত প্রতিদিন দুর্ভোগে পড়ছেন পথচারীসহ সাধারণ পরিবহনের যাত্রীরা।

এদিকে সীতাকুণ্ড বিএম ডিপোর কার্যক্রম বন্ধ থাকায় সেখানকার প্রায় ৪ হাজারের অধিক কাভার্ডভ্যানের প্রভাবে পড়েছে পতেঙ্গার অন্তত সাতটি ডিপোতে।

আবার পতেঙ্গা ও বন্দর থানা এলাকায় চট্টগ্রাম সিটি করপোরেশনের অস্থায়ী পশুরহাটের কারণেও রাস্তায় তৈরি হয়েছে যানজট। বারেক বিল্ডিং থেকে ইপিজেড সড়কের খানাখন্দ এবং নির্মাণাধীন এলিভেটেড এক্সপ্রেসওয়ের কারণে যানজটের কবলে পড়ে নির্দিষ্ট সময়ের মধ্যে কর্মস্থলে পৌঁছাতে হিমশিম খেতে হচ্ছে ওই এলাকার বাসিন্দাদের।

সম্প্রদি অগ্নিকাণ্ড ও বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত সীতাকুণ্ডের বিএম ডিপো বন্ধ থাকায় আমদানি-রপ্তানি পণ্যবাহী গাড়ির চাপ বেড়েছে পতেঙ্গার কন্টেইনার ডিপোগুলোতে। পতেঙ্গা এলাকায় অন্তত সাতটি ডিপোতে নিয়মিত গাড়ির চেয়ে অন্তত ৪ থেকে ৫ হাজার গাড়ি বেড়েছে। বিভিন্ন স্থান থেকে পণ্য নিতে আসা কাভার্ডভ্যান ও লরি ডিপোগুলোতে পার্কিং করতে না পেরে দখল করেছে পতেঙ্গার প্রধান সড়কগুলো। শুধু তাই নয়, আউটার রিংরোডজুড়ে রয়েছে প্রায় হাজার খানেক কাভার্ডভ্যানও।

জানতে চাইলে সিএমপির ট্রাফিক পুলিশ বন্দরজোনের পরিদর্শক (প্রশাসন) মো. রেজাউল করিম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘সম্প্রতি বন্দর ও পতেঙ্গা এলাকার কন্টেইনার ডিপোগুলোতে গাড়ির চাপ বেড়েছে। বিএম ডিপোর কার্যক্রম বন্ধ থাকায় চাপ পড়েছে ওই এলাকায়। একদিকে কোরবানির পশুরহাটের ভিড়, রাস্তায় খানাখন্দ ও নির্মাণাধীন ফ্লাইওভারের কারণে স্বাভাবিকের চেয়ে রাস্তায় চাপ তৈরি হয়েছে। নতুন করে যোগ হয়েছে ডিপোর অতিরিক্ত কাভার্ডভ্যান। আমাদের দায়িত্বরত ট্রাফিক সদস্যরা দিন-রাত পরিশ্রম করে রাস্তায় যানজট স্বাভাবিক রাখার চেষ্টা করছে।

পতেঙ্গা থানার পোর্ট মার্কেট সংলগ্ন ইছাক ডিপো, পতেঙ্গার কাটগড় এলাকার ভারটেক্স ডিপো, ওসিএল, ইর্স্টাণ ডিপো, সীবিচ রোডের এসএপিএল, সামিট এবং লালদিয়ারচর এলাকায় রয়েছে ইনকনট্রেড ডিপো। এগুলোর প্রতিটিতে অন্তত ৪ হাজার গাড়ি ও কন্টেইনার রাখার সক্ষমতা রয়েছে। সেই হিসেবে ওই এলাকার অন্তত সাতটি ডিপোতে মোট গাড়ি ও কনটেইনার রাখার সক্ষমতা দাঁড়িয়েছে প্রায় ২৮ হাজারে। সম্প্রতি নতুন করে এই এলাকায় যোগ হয়েছে বিএম কন্টেইনার ডিপোতে রাখা অন্তত ৪ হাজার ৩০০ গাড়ি।

এমএ/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!