পটিয়া যুবলীগে নেতাদের ‘নাটকে’ তৃণমূলের কর্মীদের ক্ষোভ

কমিটি গঠনের ২ দিনের মাথায় হঠাৎ বাতিল

ঘোষণার দুই দিনের মাথায় বাতিল করা হল চট্টগ্রামের পটিয়া উপজেলার দক্ষিণ ভূর্ষি ইউনিয়নের ১, ২ ও ৩ নং ওয়ার্ড যুবলীগের কমিটি। এ নিয়ে শুরু হয়েছে আরেক নাটক। নেতাদের ‘নাটকে’ তৃণমূলের কর্মীরা পুড়ছে ক্ষোভের আগুনে।

রোববার (৪ অক্টোবর) পটিয়া উপজেলা যুবলীগের প্যাডে কমিটির আহবায়ক হাসানউল্লাহ চৌধুরী ও যুগ্ম আহবায়ক ইমরান উদ্দিন বশির ও আরেক যুগ্ম আহবায়ক রিটন নাথ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। এর আগে গত ২ অক্টোবর বিকেলে উপজেলার দক্ষিণ ভূর্ষি ইউনিয়নের ১, ২ ও ৩ নং ওয়াডের সম্মেলন ও কর্মী সমাবেশের মাধ্যমে ওই তিন ওয়ার্ডের কমিটি ঘোষণা করা হয়।

উপজেলা যুবলীগের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ‘বাংলাদেশ আওয়ামী যুবলীগ একটি সুশৃঙ্খল ও সুসংগঠিত সংগঠন। কেন্দ্রীয় নির্দেশনা থাকার কারণে এবং এলাকায় বৈরী পরিবেশ সৃষ্টি হওয়ায় আপাতত কমিটি গঠন কার্যক্রম বন্ধ রাখার নির্দেশনা দেওয়ার পরও গত ২ অক্টোবর শুক্রবার দক্ষিণ ভূর্ষি ইউনিয়নের ১, ২ও ৩ নং ওয়াডের যুবলীগের কমিটি ঘোষণা করে ইউনিয়ন আহবায়ক কমিটি। যা সামাজিক যোগাযোগমাধ্যম ও অনলাইন নিউজের মাধ্যমে আমাদের গোচরীভূত হওয়ায় উক্ত কমিটিগুলো বাতিল ঘোষণা করা হলো। পরবর্তীতে আলোচনা সাপেক্ষে এ বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।’

এদিকে দক্ষিণ ভূর্ষি ইউনিয়ন যুবলীগের তিনটি ওয়ার্ডের ইউনিট কমিটিগুলো ঘোষণার দুই দিনের মাথায় কেন বাতিল করা হয়েছে এ নিয়ে তৃণমূলে ক্ষোভ প্রকাশ করেছেন বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা। অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে সমালোচনামুখর হয়েছেন।

মোহাম্মদ রাশেদ নামের একজন তার ফেসবুক পোস্টে লিখেছেন, ‘পটিয়া যুবলীগ ইতিবাচক বার্তা দিতে না পারলে তৃণমূলে নেতিবাচক বার্তা যাতে না পৌঁছে অন্তত সে পথে হাঁটুন।’ অন্যদিকে মোহাম্মদ আনিস নামের একজন তার ফেসবুক প্রোফাইলে অভিযোগ করেছেন, ‘উপজেলা যুবলীগের টাকা ইনকাম করার উপায় এখন। তাই ইউনিয়ন কমিটি দিয়ে টাকা ইনকাম করতেছে।’

দক্ষিণ ভূর্ষি ইউনিয়ন যুবলীগের আহবায়ক মোরশেদুল হক বলেন, আওয়ামী যুবলীগের গঠনতন্ত্র মোতাবেক ওয়ার্ড কমিটি গঠন বা বাতিলের ক্ষমতা রাখে একমাত্র ইউনিয়ন কমিটি। ইউনিয়ন কমিটির মতামত না নিয়ে উপজেলা কমিটি ওয়ার্ড কমিটি গঠন বা বাতিল করা যুবলীগের গঠনতন্ত্র পরিপন্থী। এবং তারা কমিটি গঠন বা বাতিলের এখতিয়ার রাখে না।

তিনি বলেন, আমি প্রয়োজনে কেন্দ্রীয় কমিটির কাছে যাবো।

জানা গেছে, গত ২ সেপ্টেম্বর পটিয়া উপজেলার চারটি ইউনিয়ন যুবলীগের পূর্ণাঙ্গ কমিটির মেয়াদ শেষ হওয়ার আগেই কমিটি বিলুপ্ত ঘোষণা করে তোপের মুখে পড়ে উপজেলা যুবলীগের বর্তমান আহবায়ক কমিটি। এমনকি এ ব্যাপারটি নিয়ে কেন্দ্রীয় যুবলীগের চেয়ারম্যান ও সাধারণ সম্পাদকের কাছেও নালিশ যায়। পরে কেন্দ্র থেকে চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগকে নির্দেশনা দেওয়া হয় বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে।

এরপর গত ১৪ সেপ্টেম্বর চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের সাধারণ সম্পাদক অধ্যাপক পার্থ সারথি চৌধুরী স্বাক্ষরিত এক বার্তায় বিলুপ্ত করে দেওয়া চার ইউনিয়নের কমিটি পুনরায় বহাল রাখতেও নির্দেশনা দেওয়া হয়।

এ ব্যাপারে কথা বলতে উপজেলা যুবলীগের আহবায়ক হাসানউল্লাহ চৌধুরী ও যুগ্ম আহবায়ক ইমরান উদ্দিন বশিরকে ফোন করা হলেও তারা ফোন ধরেননি।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!