পটিয়ায় ভিজিএফ চাল বিতরণে নয়ছয়!

চট্টগ্রামের পটিয়ায় সামাজিক নিরাপত্তাবেষ্টনী কার্যক্রম (ভালনারেবল গ্রুপ ফিডিং) ভিজিএফ কর্মসূচির চাল বিতরণে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে।

শুক্রবার (১৪ জুন)সকালে উপজেলার ছনহরা ইউনিয়ন পরিষদ মাঠে চাল বিতরণ শুরু করলে স্থানীয় যুবলীগ নেতাকর্মীরা বাধা দেয়। দরিদ্রদের নামের তালিকা সমন্বয় না করার অভিযোগে বিতরণ বন্ধ করা হয়েছে বলে জানা গেছে। এসময় লোকজন উত্তেজিত হয়ে পড়লে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

জানা যায়, ঈদুল ফিতর উপলক্ষে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয় থেকে পটিয়া উপজেলার ১৭ ইউনিয়নের জন্য চাল বরাদ্দ হয়। ঈদের আগে উপজেলার প্রায় সব ইউনিয়নে চাল বিতরণ করা হলেও ছনহরা ইউনিয়নে চাল বিতরণ করা হয়নি। স্থানীয় সংসদ সদস্য সামশুল হক চৌধুরী নামের তালিকা সমন্বয় করার নির্দেশ দিলেও সেটি মানা হয়নি। নামের তালিকা সমন্বয় না করার কারণে যুবলীগের নেতাকর্মীরা চাল বিতরণে বাধা সৃষ্টি করে।

ছনহরা ইউপি চেয়ারম্যান আবদুর রশিদ দৌলতী জানান, হুইপের উন্নয়ন সমন্বয়কারী আলমগীর খালেদের সঙ্গে সমন্বয় করেই নামের তালিকা তৈরি করা হয়েছে। কিন্তু যুবলীগ কর্মীদের বাঁধার কারণে ঈদের আগে চেষ্টা করেও এসব চাল বিতরণ করা যায়নি। হুইপের উন্নয়ন সমন্বয়কারী একজন হলেও এখানে ২৯ জন সমন্বয়কারী দাবি করছেন।

ছনহরা ইউনিয়ন যুবলীগ সভাপতি আনোয়ার তালুকদারের অভিযোগ, স্থানীয়দের সাথে সমন্বয় না করে নামের তালিকা করা হয়েছে। যার ফলে প্রকৃত দরিদ্র পরিবারগুলো বাদ পড়েছে। এজন্য স্থানীয়রা চাল বিতরণ কর্মসূচি বন্ধ করে দিয়েছে।

পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা হাবিবুল হাসান জানান, ঈদের আগেই উপজেলার বিভিন্ন ইউনিয়নে ভিজিএফের চাল বিতরণ করেছেন। নামের তালিকা সমন্বয় না করায় ছনহরা ইউনিয়নে চাল বিতরণ নিয়ে মূলত দ্বন্দ্ব শুরু হয়েছে। তবে শীঘ্রই সঠিকভাবে নামের তালিকা করে দরিদ্রদের মাঝে চাল বিতরণ করা হবে।

হুইপ সামশুল হক চৌধুরীর উন্নয়ন সমন্বয়কারী (ছনহরা) আলমগীর খালেদ জানান, যারা চাল পাবেন তাদের নামের তালিকা সমন্বয় করে দেওয়া হয়েছে। ইউপি সদস্যরা স্বজনপ্রীতি ও অনিয়ম করে তালিকা তৈরি করেছেন। যার কারণে এলাকাবাসী ক্ষুব্ধ হয়ে বিতরণ কাজ বন্ধ করে দিয়েছে।

রবিবার (১৫ জুন) তালিকা যাচাইবাছাই করে চাল বিতরণ করা হবে জনান তিনি।

আরএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!