পচা পেঁয়াজও চট্টগ্রামে ১৫০ থেকে ১৮০! (ভিডিওসহ)

পেঁয়াজের দর নিয়ে জল্পনা-কল্পনা চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। অনেকে পরামর্শ দিচ্ছেন পেঁয়াজ ব্যবহার কমাতে, অনেকে দুষছেন ব্যবসায়ীদের। এদিকে নিম্ন আয়ের মানুষেরা পেঁয়াজের চাহিদা মেটাতে কিনছেন পচা পেঁয়াজ। রান্নার অন্যতম অনুষঙ্গ পেঁয়াজকে বাদ না দিয়ে বরং আধপচা পেঁয়াজই ব্যবহার করছেন তারা।

চট্টগ্রাম নগরীর দোকানে দোকানে শোভা পাচ্ছে পচা পেঁয়াজ। ভ্যান গাড়ি ও দোকান সবখানেই বিক্রি হচ্ছে পচা পেঁয়াজ। বিক্রেতারা আড়ত থেকে যেসব পেঁয়াজের বস্তা এনেছেন তার মধ্যে অর্ধেকের বেশি পচা। ফিরিঙ্গিবাজার রোডে ভ্যান গাড়িতে করে অর্ধেক পচা পেঁয়াজ ১৮০ টাকা, তার চেয়েও আরো একটু নিম্নমানের পেঁয়াজ ১৫০ টাকায় বিক্রি হচ্ছে।

শনিবার (১৬ নভেম্বর) দিনভর বাজার ঘুরে দেখা যায়, সপ্তাহের ব্যবধানে তিন দফায় ৮০ থেকে ১০০ টাকা বেড়ে কেজিতে ২০০-২২০ টাকায় বিক্রি হচ্ছে পেঁয়াজ। কোথাও কোথাও ২৫০ ছাড়িয়ে গেছে পেঁয়াজের দাম।

একদিকে পেঁয়াজের আকাশচুম্বী দাম, অন্য দিকে আড়তদারদের কাছ থেকে বস্তাভর্তি পচা পেঁয়াজ পাচ্ছে বিক্রেতারা। ব্যবসায় লোকসান এড়াতে আধপচা পেঁয়াজই ভ্যান গাড়ি করে বিক্রি করছেন তারা। প্রায় পচা পেঁয়াজ হলেও দাম ১৮০। এই ১৫০ থেকে ১৮০ টাকা দরে বিক্রিত আধপচা ও প্রায় পচা পেঁয়াজকে বেছে নিয়েছেন চট্টগ্রাম নগরের নিম্ন আয়ের মানুষেরা।

ফিরিঙ্গিবাজার ভ্যানে করে আধপচা পেঁয়াজ বিক্রেয় করছিলেন আয়াজউদ্দিন। তিনি বলেন, ‘অতি মুনাফার লোভে গুদামজাত করায় পেঁয়াজ পচঁতে শুরু করেছে। সেই আধপচা পেঁয়াজেও দাম কম নিচ্ছেন না আড়তদাররা।এজন্য আধপচা ১৮০ টাকা আর তার চেয়েও নিম্নমানের পেঁয়াজ ১৫০ করে বিক্রি করছি।’

তিনি আরো বলেন, ‘দিনমজুররা এত কিছু দেখে না আসলে। একটু কম দাম হলেই তারা নিয়ে নেবে— সেই সুযোগটাই নিচ্ছে ব্যবসায়ীরা। ভালো পেঁয়াজ কিনতে গেলে ২২০-২৫০ টাকা লাগবে তাই তারা আধপচা পেঁয়াজই একটু কম দামে নিয়ে নিচ্ছে।’

আধপচা পেঁয়াজ কিনতে আসা দিনমজুর আনোয়ার চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘পেঁয়াজের যে দাম বাজারে। তার চেয়ে এই ভ্যানে একটু কমই আছে। পেঁয়াজগুলো একটু পচা এই আর কি। পচা আর ভালো পেঁয়াজ দিয়ে কি হবে, খেতে পারলেই হলো!’

ইতোমধ্যেই ২৫০ ছাড়িয়ে গেছে পেঁয়াজের দাম। সময়ের ব্যবধানে ৩০০ ছুঁই ছুঁই। এমন পরিস্থিতিতে বিভিন্ন মহল থেকে প্রশ্ন উঠছে পেঁয়াজ পরিহার করা বা রান্নায় পেঁয়াজের পরিমাণ কমিয়ে দেয়া। পেঁয়াজের বেপরোয়া দাম বৃদ্ধিতে সামাজিক যোগাযোগ মাধ্যমেও শোরেগোল শুরু হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে পেঁয়াজের ব্যবহার কমিয়ে ভোক্তা হিসেবে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে দায়িত্ব পালন করার আহ্বান জানাচ্ছেন অনেকেই। এছাড়াও পেঁয়াজের ব্যবহার ছাড়া বিভিন্ন খাবারের রেসিপিও দেখা যাচ্ছে অনেকের ফেসবুক ওয়ালে।

পচা পেঁয়াজও চট্টগ্রামে ১৫০ থেকে ১৮০! (ভিডিওসহ) 1

এ নিয়ে প্রশ্ন করলে পুষ্টিবিদরা জানান, পেঁয়াজে পানি, কার্বোহাইড্রেট ও ফাইবার আছে। তবে পেঁয়াজে পানির পরিমাণ সবচেয়ে বেশি, প্রায় ৮৫% । এছাড়াও ভিটামিন সি, বি এবং পটাসিয়াম,খনিজ, অ্যান্টিঅক্সিডেন্টসহ আরও অনেক পুষ্টি উপাদান আছে। খাদ্যের গার্নিশিং বা খাবার সাজাতেও জুড়ি নেই পেঁয়াজের। তবে পেঁয়াজের অতিরিক্ত ব্যবহার ক্ষতিকর। পেঁয়াজে এলার্জি আছে এমন ব্যক্তিদের ত্বক ও চোখের লালচে ভাব, চুলকানি, শ্বাস নিতে অসুবিধা, মুখের ফোলাভাবসহ রক্তচাপ কমে যেতে পারে। এছাড়াও অন্ত্রের গ্যাস, পেট ফুলে যাওয়া, ফ্রুকটোজের সমস্যাসহ অতিরিক্ত পেঁয়াজ গর্ভবতী নারীরা হৃদরোগের ঝুঁকিতে পড়তে পারেন।

উল্লেখ্য, পেঁয়াজ কোন সবজি নয়। এটি আসলে একটি মশলাজাতীয় উদ্ভিদ। এর বৈজ্ঞানিক নাম এলিয়াম সেপা।

আরএ/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!