নয়া দিল্লিতে শেখ হাসিনাকে স্বাগত মোদির

নয়া দিল্লিতে শেখ হাসিনাকে স্বাগত মোদির 1আন্তর্জাতিক ডেস্ক : ভারতের দিল্লিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

পালাম বিমানবন্দরে শেখ হাসিনাকে স্বাগত জানান তিনি।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ খবর জানিয়েছেন।

শুক্রবার বেলা পৌনে একটার দিকে ভারতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে সকাল ১০টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে সফর সঙ্গীদের নিয়ে রওনা হন তিনি।

বিকালে মহান মু্ক্িতযুদ্ধে শাহাদৎ বরণকারী ভারতীয় সৈনিকদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মুক্তিযুদ্ধে নিহত ৭ শহীদ ভারতীয় সেনা পরিবারকে আনুষ্ঠানিকভাবে সম্মাননাপত্র প্রদান করবেন।

সম্মাননা প্রদান অনুষ্ঠানের কর্মপরিকল্পনা বাস্তবায়নের জন্যে প্রধানমন্ত্রীর দপ্তর নিয়োজিত সাব-কমিটির আহ্বায়ক লেঃ কর্নেল (অবঃ) কাজী সাজ্জাদ আলী জহির, বীরপ্রতীক, দিল্লীতে বাসস’কে জানান, মহান মুক্তিযুদ্ধে শাহাদৎ বরণকারী ভারতীয় সেনা, নৌ, বিমানবাহিনী এবং বিএসএফ-এর ১৬৬১জন অফিসার ও জওয়ান-এর তালিকা তৈরী করা হয়েছে। তালিকাভুক্ত শহীদ সেনাদের মধ্যে থেকে সাত শহীদ সেনা পরিবারের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে সম্মাননাপত্র তুলে দেবেন।

এদের মধ্যে সেনাবাহিনীর ৪ জন, বিমান বাহিনীর ১ জন, নৌবাহিনীর ১ জন এবং বিএসএফ-এর একজন শহীদ সেনা রয়েছেন। এর মাধ্যমে বাংলাদেশ এবং বাঙালি জাতি মহান মুক্তিযুদ্ধে শহীদ ভারতীয় সেনাদের প্রতি আনুষ্ঠানিক সম্মান প্রদর্শন শুরু করবে।

তিনি আরো জানান, পর্যায়ক্রমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিনিধিরা বাকি শহীদ পরিবারের কাছে মহান মুক্তিযুদ্ধে শাহাদৎ বরণের জন্যে বাংলাদেশের জনগণের পক্ষে থেকে কৃতজ্ঞতা প্রকাশ করে সম্মাননা হস্তান্তর করবেন।

৯ এপ্রিল সকালে প্রধানমন্ত্রী আজমীর শরীফ যাবেন। সেখানে খাজা মঈনউদ্দিন চিশিতি (রহঃ)-এর দরগাহ শরীফ জিয়ারত করবেন। একইদিন বিকেলে প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সাথে দেখা করবেন। পরে তিনি রাষ্ট্রপতি প্রদত্ত এক নৈশ ভোজে যোগ দেবেন। এদিন প্রধানমন্ত্রী কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী এবং কংগ্রেস নেতা রাহুল গান্ধী তার সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন।

১০ এপ্রিল সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ও ভারতের শীর্ষ শিল্পপতি ও ব্যবসায়ীদের এক সেমিনারে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন। বিকেলে তিনি ঢাকার উদ্দেশ্যে দিল্লি ত্যাগ করবেন।

দিল্লিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংবর্ধনা জানানোর জন্যে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। দিল্লির গুরুত্বপূর্ণ সড়কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি শোভা পাচ্ছে। ভারত ও বাংলাদেশের পতাকা পাশাপাশি উড়ছে রাস্তার দুই পাশে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!