নৌ চলাচল শুরু, সেন্টমার্টিন থেকে ফিরলেন আটকেপড়া পাঁচ শতাধিক পর্যটক

কক্সবাজার-সেন্টমার্টিন নৌরুটে ফের পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু হয়েছে। ফলে বৈরী আবহাওয়ার কারণে সেন্টমার্টিনে বেড়াতে গিয়ে আটকেপড়া পাঁচ শতাধিক পর্যটক চারদিন পর ট্রলার ও জাহাজে করে কক্সবাজারে ফিরেছেন।

এর আগে সাগরে নিম্নচাপের প্রভাবে সমুদ্র উপকূলে হুঁশিয়ারি সংকেত জারি করলে গত ২২ অক্টোবর থেকে কক্সবাজার ও টেকনাফের সঙ্গে সেন্টমার্টিন দ্বীপের ট্রলার ও জাহাজ চলাচল বন্ধ হয়ে যায়। ফলে সেন্টমার্টিন দ্বীপে বেড়াতে গিয়ে পাঁচ শতাধিক পর্যটক আটকে পড়ে।

রোববার (২৫ অক্টোবর) সকাল দশটার দিকে সেন্টমার্টিন জেটি ঘাট থেকে পাঁচটি যাত্রীবাহী ট্রলারে করে স্থানীয় যাত্রীদের সঙ্গে প্রায় দুই শতাধিক পর্যটক টেকনাফের উদ্দেশ্যে সেন্টমার্টিন ছেড়ে আসে। দুপুরে তারা টেকনাফে পৌঁছে। এছাড়া রাত সাড়ে নয়টায় আরও তিন শতাধিক পর্যটক জাহাজে করে কক্সবাজার পৌঁছার কথা রয়েছে।

সেন্টমার্টিন যাত্রীবাহী ট্রলার মালিক সমিতির সাধারণ সম্পাদক সৈয়দ আলম বলেন, পর্যটকদের নিয়ে পাঁচটি ট্রলার দুপুরেই টেকনাফে পৌঁছেছে। আবহাওয়া পরিস্থিতি উন্নতি হওয়ায় সেন্টমার্টিন সমুদ্র পথে ট্রলার চলাচল শুরু করার জন্য টেকনাফের উপজেলা প্রশাসন অনুমতি দেওয়ায় আজ থেকে সেন্টমার্টিন নৌপথে ট্রলার চলাচল শুরু হয়েছে বলে জানান তিনি।

অপরদিকে কক্সবাজার থেকে সেন্টমার্টিন সমুদ্র পথে চলাচলকারী পর্যটকবাহী জাহাজ এমভি কর্ণফুলী রোববার সকাল থেকে সেন্টমার্টিন সমুদ্র পথে চলাচল শুরু করেছে। পর্যটকবাহী জাহাজ কর্ণফুলি এক্সপ্রেস রোববার সকাল সাতটায় পর্যটকদের নিয়ে সেন্টমার্টিনের উদ্দেশ্যে কক্সবাজার ছাড়ে। জাহাজটি দুপুরে সেন্টমার্টিনে পৌঁছে। দ্বীপে আটকে পড়া পর্যটকদের নিয়ে জাহাজটি বিকাল চারটায় সেন্টমার্টিন থেকে রওনা হয়েছে। রাত সাড়ে নয়টা নাগাদ কক্সবাজার ঘাটে পৌছার কথা রয়েছে।

পর্যটকবাহী জাহাজ কর্ণফুলি এক্সপ্রেস কক্সবাজার অফিসের ইনচার্জ হোসাইন ইসলাম বাহাদুর বলেন, আবহাওয়া স্বাভাবিক হওয়ায় আজ রোববার সকাল সাতটায় সেন্টমার্টিনের উদ্দেশ্যে রওনা দিয়েছে কর্ণফুলি জাহাজ। আটকেপড়া পর্যটকদের নিয়ে বিকেল চারটায় সেন্টমার্টিন থেকে ফিরবে। রাত সাড়ে নয়টা নাগাদ কক্সবাজার ঘাটে জাহাজ ভিড়বে।

তিনি জানান, সেন্টমার্টিন দ্বীপে আটকেপড়া পর্যটকদের মধ্যে কর্ণফুলী জাহাজের যাত্রী ছিল প্রায় ৩৫০ জনের মতো।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুল ইসলাম জানিয়েছেন, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে গত কয়েকদিন ধরে সেন্টমার্টিন নৌরুটে জাহাজ চলাচল বন্ধ ছিল। তাই সেখানে আটকে পড়ে পাঁচ শতাধিক পর্যটক। আটকেপড়া পর্যটকদের প্রশাসনিক তদারকিতে নিরাপদে রাখা হয়। শনিবার থেকে সংকেত উঠে গেছে। জাহাজ চলাচল শুরু হওয়ায় দুপুরে প্রায় দুুইশ পর্যটক টেকনাফে ফিরে এসেছে। বাকিরাও পর্যায়ক্রমে জাহাজে করে ফিরে আসছে।

আবহাওয়া অফিসের হুঁশিয়ারি সংকেত দেওয়ার পর বৃহস্পতিবার থেকে কক্সবাজার-টেকনাফ-সেন্টমার্টিন সমুদ্র পথে সকল ধরনের ট্রলার ও জাহাজ চলাচল বন্ধ করে দেয় প্রশাসন। এ কারণে বুধবার বা তার আগের দিন সেন্টমার্টিনে বেড়াতে যাওয়া প্রায় পাঁচ শতাধিক পর্যটক আটকে পড়ে। বুধবার হুঁশিয়ারি সংকেত জারির পর সেন্টমার্টিন দ্বীপে অবস্থান করা পর্যটকদের কক্সবাজার ফিরে যেতে মাইকিং করা হয়েছিল। কিন্তু অধিকাংশ পর্যটক স্বেচ্ছায় সেন্টমার্টিন দ্বীপে থেকে যায়।

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!