নৌকা প্রতীকের বিরোধীতাকারীকে পটিয়ায় নেতা বানাতে চান জেলা ছাত্রলীগ

মেয়াদোত্তীর্ণের কারণ দেখিয়ে চট্টগ্রামের পটিয়া উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা করেছে দক্ষিণ জেলা ছাত্রলীগ।

মঙ্গলবার (২৫ মে) রাতে চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি এসএম বোরহান উদ্দিন ও সাধারণ সম্পাদক আবু তাহের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেয়া হয়।

বিজ্ঞপ্তিতে মেয়াদোত্তীর্ণ হওয়ায় কমিটি বিলুপ্তের কথা বলা হলেও প্রকৃতপক্ষে একদিনেই ১৬টি ইউনিয়ন ও একটি বেসরকারি কলেজে কমিটি গঠন নিয়ে দক্ষিণ জেলা ছাত্রলীগের দুই শীর্ষ নেতার ‘মন রক্ষা’ করতে না পারায় এ কমিটি বিলুপ্ত করা হয়েছে বলে জানা গেছে।

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি পটিয়া উপজেলা ছাত্রলীগের আহবায়ক নাজমুল সাকের সিদ্দিকীর বিরুদ্ধে এক নারীকে ধর্ষণের অভিযোগ উঠলে তাকে অব্যাহতি দিয়ে যুগ্ম আহবায়ক মো. সেলিম উদ্দিনকে আহবায়ক করা হয়। পরে কেন্দ্র থেকে এ সিদ্ধান্ত বাতিল করে পুনরায় নাজমুলকে আহবায়ক ঘোষণা করা হয়।

এদিকে সদ্য ঘোষিত ইউনিয়ন কমিটিগুলোরও বৈধতা নেই বলে জানিয়েছেন জেলা ছাত্রলীগ।

চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি এসএম বোরহান উদ্দিন বলেন, ‘পটিয়া উপজেলা ছাত্রলীগের আহবায়ক কমিটি মেয়াদোত্তীর্ণ হওয়ায় বিলুপ্ত করা হয়েছে। আমরা খুব শিঘ্রই উপজেলা কমিটি দিবো। ইতোমধ্যে যেসব ইউনিয়নে কমিটি দেওয়া হয়েছে সেগুলোর বৈধতা নেই।’

মঙ্গলবার দুপুরে তড়িঘড়ি করে একসাথে ১৬টি ইউনিয়ন ও একটি বেসরকারি কলেজের কমিটি গঠন করে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেন আহবায়ক নাজমুল সাকের সিদ্দিকীসহ আরও ৪ জন যুগ্ম আহবায়ক। উপজেলা ছাত্রলীগের প্যাডে এসব কমিটির অনুমোদন দেয় আহবায়ক কমিটি।

তবে শোভনদন্ডী ইউনিয়ন ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়নি।

অন্যদিকে রবিউল হোসেন ইবলু, এম শওকত হোসেন, আনিসুল ইসলাম চৌধুরী সৌমিক ও এনজয় দাশসহ চারজন যুগ্ম আহবায়ক মিলে স্বাক্ষরিত উপজেলা ছাত্রলীগের আরেকটি প্যাডে ১৬টি ইউনিয়নে পাল্টা কমিটি ঘোষণা করেছে।

পাল্টাপাল্টি ইউনিয়ন কমিটি ঘোষণার কয়েক ঘণ্টা পর চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পটিয়া উপজেলায় নতুন কমিটি ঘোষণা করেছেন বলে গুজব রটে।

যদিও দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি বোরহান উদ্দিন তার ফেসবুক পেইজে জানিয়েছেন, ‘চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের প্যাডে পটিয়া উপজেলা ছাত্রলীগের যে কমিটি ফেসবুকে দেখা যাচ্ছে সেটি ভুয়া এবং এডিট করা। আমাদের কার্যক্রম আমাদের নিজস্ব আইডি থেকে প্রকাশ করি। তাই কাউকে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ করছি।’

জানা যায়, পটিয়া উপজেলা, পৌরসভা ও কলেজ ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয় ২০২১ সালের ২৫ জুন। চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি এসএম বোরহান উদ্দিন ও সাধারণ সম্পাদক মো. আবু তাহের এ তিনটি কমিটি ঘোষণা করেন।

এর মধ্যে উপজেলা ছাত্রলীগের আহবায়ক করা হয় নাজমুল সাকের সিদ্দিকীকে, যুগ্ম আহবায়কের দায়িত্ব দেওয়া হয় মো. সেলিম, মো. আবদুল্লাহ আল নোমান, রবিউল হোসেন ইবলু, তানভীর হোসেন, মো. জানে আলম, ইনতিসার ইবনে সেলিম ফাহিম, এম শওকত হোসেন, আনিসুল ইসলাম চৌধুরী, মিনহাজুল আবেদীন মুন্না, মোবারক হোসেন চৌধুরী রিপন ও এ্যনজয় দাশকে।

পটিয়া পৌরসভা ছাত্রলীগের আহবায়ক করা হয় অজয় শীলকে, যুগ্ম আহবায়ক করা হয় মো. জোবায়েত হোসেন, মোবাশ্বের আলম, মো. সাইদুল আলম তানিম, আতিকুর রহমান আলভী, আদনান সাইয়্যিদ অনিককে এবং পটিয়া সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি করা হয় গিয়াস উদ্দিন সাব্বিরকে, সাধারণ সম্পাদক করা হয় হান্নানকে।

এর আগে দক্ষিণ জেলা কমিটি নাজমুল সাকেরের বিরুদ্ধে অভিযোগ পাওয়ার পর কোনো কারণ দর্শানো ছাড়াই দায়িত্ব থেকে তাকে অব্যাহতি প্রদান করে।

পরবর্তীতে সাকেরের আবেদনের প্রেক্ষিতে কেন্দ্রীয় ছাত্রলীগের পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে কেন্দ্রীয় কমিটি নাজমুলের আহবায়ক পদ বহাল রাখে।

অভিযোগ রয়েছে, দক্ষিণ জেলা ছাত্রলীগের শীর্ষ দুই নেতা নাজমুলের উপর আগে থেকেই ক্ষুব্ধ ছিল। এরপর থেকে দক্ষিণ জেলার শীর্ষ এ দুই নেতা নতুনভাবে পটিয়া উপজেলা কমিটি দেওয়ার জন্য তোড়জোড় শুরু করে।

যুগ্ম আহ্বায়ক আব্দুল্লাহ আল নোমানকে সাধারণ সম্পাদক এবং শাকিল নামে এক ছাত্রলীগ নেতাকে সভাপতি করার ‘টার্গেট’ করে দক্ষিণ জেলা ছাত্রলীগ।

জানা গেছে, দক্ষিণ জেলা ছাত্রলীগের শীর্ষ দুই নেতার আস্থাভাজন হলেও গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে কুসুমপুরা ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকাপ্রার্থীর বিরোধীতা করে নোমানসহ আরও কয়েকজন। তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার জন্য ইউনিয়ন আওয়ামী লীগ ও নৌকা প্রতীকের প্রার্থী দক্ষিণ জেলা ছাত্রলীগের দুই শীর্ষ নেতাকে চিঠিও দেয়।

ছাত্রলীগের নেতাকর্মীদের অভিযোগ, বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা মনোনীত প্রার্থীর বিরুদ্ধে নির্বাচনী মাঠে কাজ করলেও তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে উল্টো সাধারণ সম্পাদক পদ দিয়ে নোমানকে ‘পুরস্কৃত’ করতে চান দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক।

এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!