নোংরা নালার দায় ছালামের ঘাড়েই চাপালেন আ জ ম নাছির

জলাবদ্ধতা নিরসন প্রকল্পে গাফেলতির অভিযোগ কাউন্সিলরের

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) সাবেক চেয়ারম্যান ও মহানগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আবদুচ ছালামের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তুলেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) আ জ ম নাছির উদ্দীন। অন্যদিকে ছালামের বিরুদ্ধে জলাবদ্ধতা নিরসনে মেগা প্রকল্প বাস্তবায়নে অনিয়ম ও গাফেলতির অভিযোগ তুলেছেন সিটি করপোরেশনের লালখানবাজার, বাগমনিরাম ও জামালখান ওয়ার্ডের সংরক্ষিত কাউন্সিলর ও বিএনপি নেত্রী মনোয়ারা বেগম মনি।

আজ বৃহস্পতিবার দুপুরে নগরীর জামাল খানের রীমা কনভেশন সেন্টারে অনুষ্ঠিত ‘জনতার মুখোমুখি মেয়র’ শীর্ষক অনুষ্ঠানে এসব অভিযোগ উত্থাপন করা হয়।

নালা-নর্দমা পরিস্কার না করার কারণে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে—এক ব্যক্তির এমন এক অভিযোগের জবাবে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘অনেক বছর ধরে জলাবদ্ধতার শিকার হয়ে নগরবাসী ক্ষতিগ্রস্থ হচ্ছে। একনেক বলছে, জলাবদ্ধতা নিরসনে মেগা প্রকল্প যাচাই-বাছাই না করেই নিয়েছে সিডিএ। তাই যাচাই-বাছাই সাপেক্ষেই প্রকল্পটি অনুমোদন দিয়েছে একনেক। এ জন্য পাঁচ সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে।

আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘এ প্রকল্পে ৩০২ কিলোমিটার সেকেন্ডারি, টার্শিয়ারি ও প্রাইমারি খাল আছে। বাকি নালাগুলো সিটি করপোরেশন পরিস্কার করবে। কিন্তু ৩০২ কিলোমিটার নালা কোনগুলো, তা জানানোর জন্য সিডিএকে একাধিকবার চিঠি দিয়েছি। ছালাম সাহেবকে মৌখিকভাবেও বলেছি। কিন্তু ছালাম সাহেব উনার দায়িত্বের শেষ সময় পর্যন্ত আমাদেরকে বিষয়টি অবহিত করেননি। এ কারণে আমরা নালা পরিস্কারের কাজটি করতে পারিনি। আইনের সীমাবদ্ধতা আছে এখানে। উনাদের প্রকল্পে থাকলে উনারাই নালা পরিস্কার করবেন।’

অন্যদিকে, অনুষ্ঠানে সিডিএ সদ্যবিদায়ী চেয়ারম্যান আবদুছ ছালামকে তীব্র ভাষায় আক্রমণ করে বক্তব্য দেন সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর মনোয়ারা বেগম মনি। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘জলাবদ্ধতা নিরসনে সিডিএ প্রায় ছয় হাজার কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করছে সিডিএ। কিন্তু এ প্রকল্প বাস্তবায়নে আবদুচ ছালাম অনিয়ম ও গাফিলতি করেছেন। ছালাম সাহেব, আপনাকে জবাব দিতে হবে। বর্ষায় জামালখানেও জলাবদ্ধতা হচ্ছে। সিটি করপোরেশন নালা পরিস্কার করার কারণে আমার এলাকায় মুক্তি পেয়েছি। যা করার কথা ছিল সিডিএর।’

মনোয়ারা বেগম মনি বলেন, ‘নাছির ভাইকে আবার মেয়র হিসেবে দেখতে চাই।’

অনুষ্ঠান সঞ্চালনা করেন মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম। স্বাগত বক্তব্য রাখেন জামালখান ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমন। শুভেচ্ছা বক্তব্য রাখেন সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর মনোয়ারা বেগম মনি। মঞ্চে উপস্থিত ছিলেন সিটি করপোরেশনের দেওয়ানবাজার ওয়ার্ড কাউন্সিলর চৌধুরী হাসান মাহমুদ হাসনী, চসিকের সচিব আবু শাহেদ চৌধুরী।

এমএ/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!