নিলামে কে কী দর দিল— খুলে দেখা হল চট্টগ্রাম কাস্টমসে

সবচেয়ে বেশি গার্মেন্টসপণ্য, আছে আপেল গাড়ি মাছ মাংসও

চট্টগ্রাম কাস্টমসের নিলামে ৩৬১ কনটেইনারে ১৭৪ লটের জন্য ৩৮২টি দরপত্র জমা পড়েছে কাস্টমস হাউসে। চট্টগ্রাম ও ঢাকা কাস্টমস এবং চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে রাখা টেন্ডার বক্সে এসব দরপত্র জমা পড়ে। মঙ্গলবার (৩০ জুন) বিকাল তিনটায় এসব দরপত্র একযোগে খোলা হয় এবং কোন লটে কয়টি দরপত্র পড়েছে তা ঘোষণা করা হয় কাস্টমস হাউসের নিলাম শাখায়। উপস্থিত বিডারদের সামনে দরপত্রগুলো ঘোষণা দেন নিলাম আয়োজনকারী।

চট্টগ্রাম কাস্টমসে এটিই এ যাবতকালের সবচেয়ে বড় নিলাম। নিলামে অংশগ্রহণকারী বিডাররা গত বুধবার থেকে শুক্রবার পর্যন্ত প্রতিদিন সকাল থেকে পণ্য দেখেশুনে নিলাম ডাকার সুযোগ পেয়েছেন। বিভিন্ন সময় আটক করা ও আমদানি করে কাস্টমস থেকে দীর্ঘদিন ধরে ছাড়িয়ে না নেওয়া পণ্যগুলোই সাধারণত নিলামে তোলা হয়। এসব পণ্য নিলাম পাওয়ার জন্য এবার মোট ৩৮২টি দরপত্র জমা পড়েছে। বৃহস্পতিবার (২ জুলাই) ঘোষণা করা হবে কে কোন্ লট পেয়েছেন।

চট্টগ্রাম কাস্টমসের নিলাম আয়োজনকারী কে এম করপোরেশনের স্বত্ত্বাধিকারী মোহাম্মদ মুর্শেদুল আলম জানান, সব কাগজপত্র দেখে প্রত্যেক লটের সর্বোচ্চ দরদাতার নাম ঘোষণা করা হবে। তিনিই কাস্টমসের বিধি অনুসরণ করে পণ্য খালাস নিতে পারবেন।

নিলামে কে কী দর দিল— খুলে দেখা হল চট্টগ্রাম কাস্টমসে 1

কাস্টমস নিলাম শাখার ডেপুটি কমিশনার ফরিদ আল মামুন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, সর্বোচ্চ দরপত্রদাতার তালিকা প্রকাশ করে নিলাম পণ্য চালান খালাসের জন্য চিঠি দেওয়া হবে। তখন তিনি ওই পণ্য খালাস করিয়ে নিতে পারবেন। তবে শর্ত থাকে যে, কোনো চালান ৬০ শতাংশ বাজার দামের কম হলে সেটি কাস্টম হাউস থেকেই খালাস দেওয়া হবে না।

এবারের নিলামে সবচেয়ে বেশি রয়েছে গার্মেন্টসপণ্য— যা মোট ৪০ কনটেইনার। এছাড়া ফ্রেশ আপেল রয়েছে ১২ লটে ৪০ ফুটের ২৪টি কনটেইনারে— যার ওজন প্রায় ৬ লাখ ১২ হাজার কেজি বা ৬১২ টন। মহিষের হিমায়িত মাংস রয়েছে ৬ লটে ১৭৪ টন। ৯ টন ওজনের মাছ রয়েছে ২০ ফুটের এক কনটেইনারে। ৪০ ফুটের ২৭ কনটেইনারে রয়েছে অ্যানিমেল ফিড ও মুরগির খাবার— যার ওজন ৭২৯ টন। এছাড়া ১৫০ টন পেঁয়াজ রয়েছে ৬ লটে।

অন্যদিকে উল্লেখযোগ্য পরিমাণ সোডিয়াম সালফেট ও ক্যালসিয়াম কার্বনেট রয়েছে প্রায় ৫৪ কনটেইনার। এর মধ্যে ৫৬ নং সিরিয়ালে ওবিপিসি ২৩-১৮ লটে ২০ ফুটের ২০ কনটেইনার রয়েছে সোডিয়াম সালফেট— যার ওজন ৫৪০ টন।
১১৩ ও ১২০ সিরিয়ালের দুই লটে ১৯ কনটেইনার রয়েছে ক্যালসিয়াম কার্বনেট।

এছাড়া দুই লটে আর্ট পেপার রয়েছে ৮ কনটেইনার। ওবিপিসি-২ ৭৩ নং সিরিয়াল লটে ক্যাপিটাল মেশিনারিজ রয়েছে ২৮ কনটেইনারে প্রায় ৬৮৯ টন।

নিলামে তোলা হবে সাধারণ গাড়ি থেকে বিলাসবহুল চারটি গাড়িও। গার্মেন্টস এক্সেসরিজ, বিভিন্ন ধরনের কাপড়, কেমিক্যাল, ইলেকট্রনিক্স সামগ্রী, পেপার ও পেপারসামগ্রী, হার্ডওয়্যার, টেক্সটাইল মেশিনারিজ, সিরামিক আইটেমসহ নানান ধরনের পণ্য রয়েছে আরো শতাধিক কনটেইনার।

এএস/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!