নিলামে উঠছে চট্টগ্রাম কাস্টমসে ৭১ পণ্য

পলেস্টার ফেব্রিক, টি-শার্ট, জিপার, সোয়েটার, জ্যাকেট ও গার্মেন্টস মেশিনসহ ৭১ লট পণ্যের নিলাম হবে চট্টগ্রাম কাস্টমসে। আগামী ৩১ ডিসেম্বর বৃহস্পতিবার ঢাকা ও চট্টগ্রামে একযোগে এই নিলাম অনুষ্ঠিত হবে।

এ উপলক্ষে গত রোববার থেকে নিলামের ক্যাটালগ ও দরপত্র বিক্রি শুরু হয়। যেখানে যে অবস্থায় আছে সে ভিত্তিতে এবং শর্তযুক্ত পণ্যের ক্ষেত্রে শর্ত প্রতিপালন (রিট মামলা নিষ্পত্তিসহ) সাপেক্ষে’ নিলামে এসব পণ্য বিক্রি হবে। এছাড়াও ৭ কোটি টাকা দামের ফেরো সিলিকন, সাড়ে ৮ কোটি টাকা দামের মেশিনারিসহ স্ক্র্যাপ, কেমিক্যাল, কম্বলের কাপড়, ফার্নিচার, নির্মাণসামগ্রী, মেশিনারি, এলইডি টিউবলাইট, স্টোন টাইলস, এলপিজি গ্যাসের খালি সিলিন্ডার, ক্যালেন্ডার ও ডায়েরি, এমডিএফ বোর্ড, ইলেক্ট্রিক কেটলি, কালার লেজার প্রিন্টার ও স্ক্যানার, ইলেক্ট্রিক মিটার, কসমেটিকস, পিভিসি ফ্লোর ম্যাট, ফুটওয়্যার লেদার, হ্যাঙ্গার ইত্যাদির পণ্যও রয়েছে আলাদা আলাদা লটে।

সরকারি নিলাম পরিচালনাকারী প্রতিষ্ঠান মেসার্স কে এম কর্পোরেশন জানান, অফিস চলাকালীন সময়ে মাঝিরঘাটের মেসার্স কে এম কর্পোরেশন অফিস থেকে চট্টগ্রাম কাস্টমস হাউসের নিলাম শাখায় ও ঢাকার কাকরাইলে অবস্থিত শুল্ক আবগারি ও ভ্যাট কমিশনারেটের যুগ্ম-কমিশনার (সদর) এর দপ্তর থেকে নির্ধারিত মূল্য পরিশোধ করে ক্যাটালগ ও দরপত্র সংগ্রহ করা যাচ্ছে।

কে এম কর্পোরেশনের ম্যানেজার মুরশেদ আলম বলেন, দরপত্র নিলামের দিন অর্থাৎ ৩১ ডিসেম্বর বৃহস্পতিবার ২টার মধ্যে জমা দেওয়া যাবে। এর ত্রিশ মিনিট পর দুপুর আড়াইটায় নিলাম কার্যক্রম শুরু হবে। ব্যক্তি বা প্রতিষ্ঠান যে কেউ এই নিলামে অংশগ্রহণ করতে পারবে। নিলামে অংশগ্রহণ করতে প্রতিষ্ঠানের ক্ষেত্রে দরপত্রের সঙ্গে হালনাগাদ করা ট্রেড লাইসেন্স, ভ্যাট রেজিস্ট্রেশন সনদ, টিন সার্টিফিকেটের কপি দাখিল করতে হবে। এছাড়া ব্যক্তির ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের কপি এবং হালনাগাদ টিন সার্টিফিকেটের কপি অবশ্যই দাখিল করতে হবে। এছাড়া ক্যাটালগে বর্ণিত নিলাম সংক্রান্ত সকল শর্তাদি যথাযথভাবে পালন করতে হবে।

কাস্টমস নিলাম শাখার ডেপুটি কমিশনার ফয়সাল বিন রহমান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, এবার ৭১টি লটের নিলামের আয়োজন করেছে কাস্টমস হাউস। আর আগের নিলামগুলোতে গাড়ি থাকলেও এবারের নিলামে কোনো গাড়ি নেই।

তিনি জানান, নিলামের দরপত্র জমা দেওয়া যাবে চট্টগ্রাম কাস্টম হাউসের রাজস্ব কর্মকর্তা (প্রশাসন) এর দপ্তরে। এছাড়া চট্টগ্রাম জেলা প্রশাসকের দপ্তর ও ঢাকার কাকরাইলে অবস্থিত শুল্ক আবগরী ও ভ্যাট কমিশনারেটের যুগ্ম-কমিশনার (সদর) এর দপ্তরে দরপত্র জমা দেওয়া যাবে।

এএস/এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!