নিরাপদ সড়ক চেয়ে পটিয়ায় শিক্ষার্থী সমাবেশ

জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি বলেছেন, একটি দুর্ঘটনা শুধু একজন মানুষ পর্যন্ত সীমাবদ্ধ থাকে না। দুর্ঘটনায় কবলিত ব্যক্তির সাথে সাথে তার পরিবারকেও বিরাট ক্ষতির মুখোমুখি হতে হয়। এসব ক্ষতি কোনো পক্ষের দ্বারাই পুরোপুরি নিরসন করা সম্ভব হয় না। তাই সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সবাইকেই সচেতনভাবে কাজ করতে হবে। ট্রাফিক আইন মেনে রাস্তায় চলাচল, সঠিকভাবে গাড়ি চালানো ও একই সঙ্গে চলাচলকারী যাত্রীদেরকেও সচেতনভাবে ট্রাফিক আইন মেনে চলাচল করতে হবে। তাহলেই সড়ক দুর্ঘটনা কমানো সম্ভব হবে।

তিনি আরও বলেন, সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সরকার খুবই আন্তরিকভাবে কাজ করছে। ইতোমধ্যে কয়েকটি সড়ক চারলেনে উন্নীত করা এবং সে সব সড়কের গতি নিয়ন্ত্রণে রাখা উদ্যোগ নেয়ায় সেখানে আগের তুলনায় দুর্ঘটনা অনেক কমে গেছে। তাছাড়া শুধু চালকদের শাস্তি দিয়েই পরিস্থিতির উন্নতি করা সম্ভব হবে না। প্রয়োজন সচেতনতা এবং উন্নত সড়ক ব্যবস্থাপনা। সড়ক দুর্ঘটনা মানুষের জীবনে যে অপুরণীয় ক্ষতি ডেকে আনে সে জন্য তা প্রতিরোধে কঠোর আইনের প্রয়োজন। সড়ক দুর্ঘটনা দেশের জন্য একটি অপ্রত্যাশিত মরণফাঁদ। একে প্রতিরোধ করতে হলে জনসচেতনতার বিকল্প নাই।

সোমবার (১৭ অক্টোবর) দুপুরে চট্টগ্রামের পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় মিলনায়তনে ‘ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ সড়ক চাই’ শীর্ষক প্রতিপাদ্য বিষয়ে স্কুলের ছাত্র-ছাত্রী, শিক্ষক ও অভিভাবকদের সড়ক নিরাপত্তা সম্পর্কে সচেতন করতে ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের সহযোগিতা ও নিরাপদ সড়ক চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটির উদ্যোগে আয়োজিত শিক্ষার্থী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নিরাপদ সড়ক চাই চট্টগ্রাম মহানগর কমিটির সহ-সভাপতি ও ডায়মন্ড সিমেন্টের পরিচালক লায়ন মোঃ হাকিম আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শফিক আহমেদ সাজীবের সঞ্চালনায় অনুষ্ঠিত শিক্ষার্থী সমাবেশে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি।

এতে বিশেষ অতিথি ছিলেন পটিয়া উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম শিরু, ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের হেড অব সেলস (চট্টগ্রাম অঞ্চল) আবদুর রহিম, টিভি ক্যামেরা জার্নালিস্টস এসোসিয়েশন (টিসিজেএ) চট্টগ্রামের সাধারণ সম্পাদক দীপংকর দাশ বাবু।

সভাপতির বক্তব্যে ডায়মন্ড সিমেন্টের পরিচালক লায়ন মো. হাকিম আলী বলেন, সড়ক দুর্ঘটনা প্রতিরোধে আইন-কানুন ও নানা বিধি-নিষেধ আছে। এরপরও তা প্রতিরোধ করা সম্ভর হচ্ছে না। এক্ষেত্রে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে যেমন কঠোর হতে হবে, চালক-যাত্রী ও পথচারীকেও সতর্ক এবং সচেতন হতে হবে। আমরা সড়কে আর মৃত্যু দেখতে চাই না। সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে। অনিয়মকে কোনোভাবেই প্রশ্রয় দেওয়া যাবে না।

এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সদস্য বিজন চক্রবর্তী, পটিয়া উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এম এজাজ চৌধুরী, সদস্য মিজানুর রহমান, পটিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবদুল হাকিম রানা, দৈনিক চট্টগ্রাম প্রতিদিনের পটিয়া প্রতিনিধি কাউছার আলম, পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আবদুস সাত্তার প্রমুখ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!