নিরাপদ সড়ক আন্দোলনে সবাইকে এগিয়ে আসতে হবে: ইলিয়াস কাঞ্চন

দেশজুড়ে নিরাপদ সড়ক দিবস-১৯ উপলক্ষে বৃহস্পতিবার (৩১ অক্টোবর) বিকেল ৪টায় চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন নিরাপদ সড়ক চাই (নিসচা) এর সভাপতি চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। তিনি বলেন, ২২ অক্টোবর নিরাপদ সড়ক দিবস উপলক্ষে দেশব্যাপী কর্মসূচির সমাপ্তি চট্টগ্রামে করার একটি কারণ আছে। আমার স্ত্রীকে এ চট্টগ্রামে সড়ক দুর্ঘটনায় হারিয়েছি। আমরা ছাব্বিশ বছর ধরে দেশে ১২০টি শাখার মাধ্যমে নিরাপদ কর্মসূচি পালন করে আসছি। এবার নিরাপদ সড়ক দিবস উপলক্ষে নিরাপত্তামূলক মোট এক হাজার ৩টি কর্মসূচি পালন করেছি।

তিনি আরও বলেন, আমার দীর্ঘদিনের দাবীর ফলে ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস ঘোষণা করে সরকার। আগামীকাল কার্যকর হতে যাচ্ছে বহুকাঙ্ক্ষিত সড়ক পরিবহন আইন-২০১৮। আইনটি কার্যকর নিয়ে অনেক গুঞ্জন থাকলে প্রধানমন্ত্রীর সদিচ্ছার কারণে আইনটি কোনো সংস্কার ছাড়াই কার্যকর হওয়ায় তাঁকে ধন্যবাদ জানাই। এখন সড়কে শৃঙ্খলা ফেরার সম্ভাবনা সৃষ্টি হয়েছে। অতীতে যারা সড়ককে যেভাবে ব্যবহার করেছেন তা থেকে সরে আসার আহ্বান জানাই। আমরা প্রচণ্ড আশাবাদী সড়ক দুর্ঘটনা নিরসন ও সড়ক যোগাযোগ ব্যবস্থাকে আধুনিকভাবে ঢেলে সাজাতে বর্তমান সরকার কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে।

আমার স্ত্রীর সড়ক দুর্ঘটনায় নিহতের ফলে ছাব্বিশ বছর আগে নিরাপদ সড়কের দাবীতে আন্দোলন গড়ে তুলি। সময়ের ব্যবধানে সে আন্দোলনে এদেশের কোটি মানুষ ভালোবাসা সমর্থন দিয়েছে। সাধারণ মানুষ নিরাপদে সড়কে চলাচল করতে চাই। নিরাপদ সড়কের জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। চালক, যাত্রী, পথচারী সবাইকে আইন মানতে হবে।

কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এসএম আজাদ হোসেন বলেন, আমরা সারাদেশে নিরাপদ সড়কের জন্য দিনরাত কাজ করে যাচ্ছি। ঢাকার পর চট্টগ্রামে সবচেয়ে বেশি নিচসার কর্মসূচি পালন হয়।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন সাদেক হোসেন বাবুল, চৌধুরী ফরিদ, শফিক আহমেদ সজিব প্রমুখ।

সিএম/এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!