নিউজিল্যান্ডে শেষটাও রাঙালেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল

শরিফুলের পাঁচ উইকেট

নিউজিল্যান্ডে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে একটানা তিন ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিত করার পর চতুর্থ ম্যাচে এসে হোঁচট খায় বাংলাদেশ দল। রোববার (১৩ অক্টোবর) সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচটি জিতে শেষটা রাঙালেন বাংলাদেশের যুবারা। এই ম্যাচে স্বাগতিক কিউইদের ৭৩ রানে হারিয়ে ৪-১ ব্যবধানে সিরিজ জিতলো বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ দলের অধিনায়ক আকবর আলী। অধিনায়কের সিদ্ধান্ত সঠিক প্রমাণও করেন দুই ওপেনার তানজিদ হাসান এবং পারভেজ হোসেন ইমন। উদ্বোধনী জুটিতে এই দুই ওপেনার গড়েন ১২০ রানের জুটি। ইনিংসের ১৬তম ওভারের শেষ বলে ৭১ রান করে তানজিদ আউট হলে ভাঙে এই জুটি। ইনিংসের ২০তম ওভারে ব্যক্তিগত ৪৮ রানে আউট হয়ে ফিরে যান আর এক ওপেনার ইমন। এরপর মাত্র চার ওভারেই আরও দুই উইকেট হারায় টাইগার যুবারা। এরপর দলের হাল ধরেন শাহাদত হোসাইন, অর্ধশতক থেকে মাত্র ২ রান দূরে থাকতে রান আউট হয়ে ফিরে যায় এই মিডল অর্ডার ব্যাটসম্যান। অধিনায়ক আকবর আলী ফিরে যান মাত্র ৮ রান করে।

শেষ দিকে অভিষেক দাসের ঝড়ো ৪৮ রানে ভর করে ৩১৬ রানের বড় পুঁজি দাঁড় করায় টাইগার যুবারা। কিউইদের সামনে জয়ের লক্ষ্যে দাঁড়ায় ৩১৭ রানের পাহাড়।

জবাবে ব্যাট করতে নেমে শরিফুল ইসলামের বোলিং তোপের সামনে পড়ে কিউইরা। শরিফুল একাই তুলে নেন পাঁচটি উইকেট। কিউই ব্যাটিংয়ের প্রথম বলেই কোনো রান যোগ করার আগেই ওলি হোয়াইটের উইকেট তুলে নেন শরিফুল। এরপর কিউইদের দলীয় রান ২৭ হলে আর এক ওপেনার বেন পোমারকে ফেরান সেই শরিফুলই।

নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা কিউইদের এক প্রান্ত আগলে রাখেন ফার্গাস লেলম্যান। দলীয় ১১১ রানে ব্যাক্তিগত ৫৬ রনে তানজিম হাসান সাকিবের বলে আউট হয়ে ফিরে যান এই কিউই ব্যাটসম্যান। এর আগেই অবশ্য টপ অর্ডারের আরও এক ব্যাটসম্যানকে নিজের শিকারে পরিণত করেন শরিফুল। অর্থাৎ প্রথম তিন চার ব্যাটসম্যানের মধ্যে তিনজনকেই আর প্রথম তিন উইকেটই নিজের ঝুলি বন্ধী করেন টাইগার এই পেসার।

মিডল অর্ডার ব্যাটসম্যান জক ম্যাকেঞ্জি কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও বাকিদের ব্যর্থতায় তা আর সম্ভব হয়ে ওঠেনি। ম্যাকেঞ্জি ফেরেন ব্যক্তিগত ৪৭ রানে। শেষ দিকে আরও এক উইকেট তুলে নিয়ে নিজের পাঁচ উইকেট পূর্ন করেন শরিফুল ইসলাম। আর কিউইদের ইনিংস শেষ হয় মাত্র ২৪৩ রানে। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ পায় ৭৩ রানের বড় জয়।

সিরিজের চতুর্থ ম্যাচটি হেরে না গেলে নিউজিল্যান্ডের মাটিতেই তাদের হোয়াইট ওয়াশ করার গৌরবোজ্জ্বল রেকর্ড করতে পারতো টাইগার যুবারা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!