নার্সারির শর্তে সিটি করপোরেশনের জমি ইজারা, নির্মিত হলো ৩টি দোকান

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) কাছ থেকে নার্সারি স্থাপনের শর্তে একটি জমি ইজারা নেন প্রভাত দাশ নামে এক ব্যক্তি। কিন্তু ওই জমিতে তিনি নার্সারি স্থাপন না করে নির্মাণ করেছেন দোকান। ওই দোকানগুলোর কোনটিতে চা বেচা-কেনা, কোনটিতে বেচাকেনা হচ্ছে মাছ বহনের বাঁশের টুকরি।

শর্ত লঙ্ঘন করে জমিটিতে প্রকাশ্যে দোকানগুলো নির্মাণ হলেও এখনো তা চোখে পড়েনি চসিক সংশ্লিষ্টদের। তাই এ বিষয়ে নেওয়া হয়নি ব্যবস্থা।

জানা গেছে, চট্টগ্রামের কোতোয়ালী থানার পুরাতন ফিশারীঘাট ইকবাল রোডের ওই খালি জায়গা চলতি বছরের ১৪ এপ্রিল ইজারা দেয় চসিক। আট শতক এ জায়গাটির এক বছরের জন্য ভাড়া নির্ধারণ করা হয় ১ লাখ ৭৭ হাজার ৭৭৫ টাকা। নার্সারি স্থাপনের শর্তে আগামী এক বছরের জন্য এ জায়গাটি ব্যবহারের অনুমিত দেয় চসিক।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পুরাতন ফিশারীঘাট ইকবাল রোডের ওই জমিতে তিনটি দোকান নির্মাণ করা হয়েছে। তিনটি দোকানই সালামি নিয়ে দেওয়া হয়েছে ভাড়া।

স্থানীয়দের অভিযোগ, একটি দোকানে বিক্রি হচ্ছে চা। আরেকটি দোকান ভাড়া দেওয়া হয়েছে গোডাউন হিসেবে। বাকি দোকানটিতে বিক্রি হচ্ছে মাছ বহনের টুকরি। জমির ইজারাদার প্রভাত দাসকে সালামি দিয়ে দোকানগুলো মাসিক ভাড়া নেওয়া হয়েছে বলে জানায় দোকানদাররা।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে প্রভাত দাস বলেন, ‌‘আমি এখনও কাজ শুরু করতে পারিনি। শুরু করব।’

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভূমি কর্মকর্তা কামরুল ইসলাম চৌধুরী বলেন, ‘বিষয়টি এখন জানতে পারলাম। খোঁজ খবর নিয়ে সত্যতা পেলে ব্যবস্থা নেওয়া হবে।’

মুআ/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!