নাদের খানের ম্যানেজারকে কারাদণ্ড, চা বাগানে পাহাড়ি টিলা কেটে জলাশয়

চট্টগ্রাম ক্লাবের সদ্যবিদায়ী চেয়ারম্যান ও পেডেরোলো গ্রুপের কর্ণধার নাদের খানের মালিকানাধীন চা বাগান হালদা ভ্যালি টি এস্টেটের ম্যানেজারকে এক বছরের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। ফটিকছড়িতে অবৈধভাবে টিলা কেটে পুকুর খনন করায় এই দণ্ড দেওয়া হয়।

দণ্ডপ্রাপ্ত মহসিন হোসেন (৩০) চা বাগানে সহকারী ব্যবস্থাপক হিসেবে কর্মরত আছেন। তিনি চাঁদপুরের উত্তর চর ভৈরবী গ্রামের আবদুল হাসেমের ছেলে।

রোববার (২৯ জানুয়ারি) দুপুরে উপজেলার নারায়ণহাট ইউনিয়নের হালদা ভ্যালি চা বাগানে অভিযান চালান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট সাব্বির রহমান সানি।

জানা গেছে, হালদা ভ্যালি চা বাগানের অভ্যন্তরে বাদুড়খিল নামক স্থানে টিলা কেটে অবৈধভাবে পুকুর খনন করছিল বাগান কর্তৃপক্ষ। এই সময় টিলা কাটায় জড়িত থাকায় বাগানের সহকারী ব্যবস্থাপক মহসিন হোসেনকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

এছাড়া খনন কাজে নিয়োজিত এস্কেভেটর চালক স্থানীয় বাসিন্দা গৌতম দাশকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। একইসঙ্গে বাগান এলাকায় সরকারি রাস্তার ওপর গেট নির্মাণ করে প্রতিবন্ধকতা তৈরি করায় মোবাইল কোর্ট চলাকালীন সময়ে তা উন্মুক্ত করে গেটটি সার্বক্ষণিক খোলা রাখার নির্দেশনা দেওয়া হয়।

অভিযান পরিচালনায় সহায়তা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এটিএম কামরুল ইসলাম, ভূজপুর থানা পুলিশের একটি দল ও স্থানীয় বন বিভাগের কর্মকর্তরা।

ইউএনও সাব্বির রহমান সানি বলেন, ‘টিলা কাটে পরিবেশের ক্ষতিসাধনে জড়িত থাকায় বাগানের সহকারী ম্যানেজার ও এস্কেভেটর চালককে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।’

নাদের খান মসজিদের আযানের বিষয় নিয়ে সম্প্রতি আলোচনায় আসেন। এতে ধর্মপ্রাণ মুসলমানরা উনার ওপর ক্ষেপে যান। পরে ক্ষমা চেয়ে পার পান তিনি ও তার পরিবার।

এএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!