নাঈম শেখের সেঞ্চুরিতে সিরিজে স্বস্তির সমতা বাংলাদেশ ‘এ’ দলের

প্রথম দুটি ম্যাচে হারের পর তৃতীয় ম্যাচে বৃষ্টির কল্যাণে ম্যাচ ও সিরিজ পরাজয়ের হাত থেকে রক্ষা পায় বাংলাদেশ ‘এ’ দল। তাই প্রকৃতিকে বড়সড় এক ধন্যবাদ দেয়া উচিৎ বাংলাদেশ ‘এ’ দলের অধিনায়ক ইমরুল কায়েসের। কেননা বৃষ্টির কল্যাণে আফগানদের কাছে হারতে বসা ওয়ানডে সিরিজটি শেষতক ড্র করতে পেরেছে ‘এ’ দল।

সোমবার সাভারের বিকেএসপি মাঠে মোহাম্মদ নাঈম শেখের সেঞ্চুরিতে ভর করে আফগানিস্তান ‘এ’ দলকে ৬২ রানের ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ ‘এ’ দল। যার ফলে পাঁচ ম্যাচের অনানুষ্ঠানিক ওয়ানডে সিরিজটি শেষ হলো ২-২ সমতায়।

সোমবার (২৯ জুলাই) সাভারের বিকেএসপিতে পঞ্চম ওয়ানডেতে আগে ব্যাটিংয়ে নেমে ৯ উইকেট হারিয়ে বাংলাদেশ ‘এ’ দল তোলে ২৬২ রান। ব্যাটিংয়ে নেমে আফগানরা ৪৫.১ ওভারে ২০০ রান তুলে অলআউট হয়। বাংলাদেশের হয়ে লিস্ট ‘এ’ ক্যারিয়ারে চতুর্থ সেঞ্চুরির দেখা পান ওপেনার মোহাম্মদ নাঈম।

স্বাগতিক এই ওপেনার ১৪৩ বলে করেন ১২৬ রান। রানআউট হওয়ার আগে নাঈমের ব্যাট থেকে আসে ১১টি চার আর একটি ছক্কা। আরেক ওপেনার এবং দলপতি ইমরুল কায়েস রানআউট হওয়ার আগে ২৭ বলে চারটি বাউন্ডারিতে করেন ২৭ রান। তিন নম্বরে নামা ফজলে মাহমুদ ৪, আমিনুল ইসলাম ২২, আফিফ হোসেন ৫০ বলে চারটি চার আর দুটি ছক্কায় করেন ৫৩ রান। জাকের আলি, মাহিদুল ইসলাম অঙ্কন, মেহেদি হাসান, ইয়াসিন আরাফাত, আবু জায়েদ রাহি আর শফিকুল ইসলামরা দুই অঙ্কের দেখা পাননি।

নাঈম শেখের সেঞ্চুরিতে সিরিজে স্বস্তির সমতা বাংলাদেশ ‘এ’ দলের 1
নাঈম শেখের সাথে সিরিজে সমতা আনার ম্যাচে দারুণ জুটি গড়েন আফিফ হোসেন।

আফগান বোলার করিম জানাত ১০ ওভারে ৭৩ রান খরচায় পান তিনটি উইকেট। ৮ ওভারে ৫৬ রান দিয়ে দুটি উইকেট পান ফজল নিয়াজাই। আর কেউ উইকেটের দেখা পাননি।

২৬৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৮ রানে প্রথম উইকেট হারায় সফরকারীরা। দ্বিতীয় উইকেটে হয় ৫৬ রানের জুটি। কিন্তু দলীয় ৭৪ রানের মাথায় শহীদ কামাল ও রহমতউল্লাহ গুরবাজের জুটি ভাঙার পর আর ম্যাচে ফিরতে পারেনি আফগানরা। মাত্র ১২ রানের ব্যবধানে ৫ উইকেট হারিয়ে ৮৬ রানে ৬ উইকেটের দলে পরিণত হয় তারা। দলের পক্ষে সর্বোচ্চ ৫৪ রান করেন গুরবাজ, নাসির জামালের ব্যাট থেকে আসে ৪৭ রান। শেষদিকে শরাফুদ্দিন আশরাফ ৩৫ ও মিরওয়াইজ আশরাফ ২৩ রান করলে শুধু পরাজয়ের ব্যবধানটাই কমে।

বাংলাদেশ ‘এ’ দলের ইয়াসিন আরাফাত ৯ ওভারে ৪০ রান দিয়ে পান তিনটি উইকেট। আবু জায়েদ রাহি ৭ ভারে ৫৩ রান দিয়ে নেন একটি উইকেট। ১০ ওভারে ৩০ রান দিয়ে একটি উইকেট পান মেহেদি হাসান। আমিনুল ইসলাম ১০ ওভারে ৪৫ রান খরচায় পান দুটি উইকেট। আর ৯.১ ওভারে ৩২ রানের বিনিময়ে দুটি উইকেট পান শফিকুল ইসলাম। ম্যাচ সেরা হন সেঞ্চুরিয়ান মোহাম্মদ নাঈম এবং সিরিজ সেরা হন আফগানিস্তানের বাঁহাতি ওপেনার ইব্রাহিম জাদরান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!