নদভী ও ভান্ডারীর কপাল মন্দ, ধর্ম প্রতিমন্ত্রীর দায়িত্ব যাচ্ছে জামালপুরে

ধর্মপ্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহর মৃত্যুর পর থেকে ওই পদে বারবার আসছিল চট্টগ্রামের নামটি। এই পদে চট্টগ্রাম থেকে নির্বাচিত দুজন সংসদ সদস্যের নাম প্রায়ই আলোচনায় আসছিল। কিন্তু শেষ পর্যন্ত তাদের নাম হটিয়ে দিয়ে জামালপুরের সংসদ সদস্য ফরিদুল হক খান দুলাল ধর্মপ্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পাচ্ছেন। সবকিছু ঠিক থাকলে মঙ্গলবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় বঙ্গভবনে শপথ নিতে যাচ্ছেন তিনি।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সোলতান আহমদ ইতিমধ্যে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন, জামালপুর-২ আসনের (ইসলামপুর) সংসদ সদস্য মো. ফরিদুল হক খান দুলালকে মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করা হচ্ছে। সবকিছু ঠিক থাকলে আগামীকাল মঙ্গলবার (২৪ নভেম্বর) সন্ধ্যা সাতটায় বঙ্গভবনে শপথ নেবেন তিনি। তাকে ধর্ম মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হবে।

ফরিদুল হক খান দুলাল আওয়ামী লীগের মনোনয়নে জামালপুর-২ আসন (ইসলামপুর) থেকে নবম, দশম ও একাদশ জাতীয় সংসদে নির্বাচিত সদস্য। তিনি উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়াশোনা করেছেন। দশম জাতীয় সংসদে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যও ছিলেন এই সাংসদ।

গত ১৩ জুন ধর্মপ্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহর মৃত্যুর পর থেকে ধর্ম মন্ত্রণালয় মন্ত্রিশূন্য ছিল। এরপর থেকেই সরকারের গুরুত্বপূর্ণ এ মন্ত্রণালয়ের কার্যক্রম ত্বরান্বিত করতে চলে মন্ত্রী কিংবা প্রতিমন্ত্রীর খোঁজ। তখন বিভিন্ন মহল থেকে ইঙ্গিত মিলছিল, চট্টগ্রামের সংসদ সদস্যদের মধ্য থেকেও এ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হতে পারে। এই সূত্রে চট্টগ্রামের সাতকানিয়া-লোহাগাড়া আসনের সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দীন নদভী এবং ফটিকছড়ি আসনের সংসদ সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী ধর্মমন্ত্রী কিংবা প্রতিমন্ত্রী হওয়ার আলোচনায় উঠে আসে।

তবে এ দুজনের মধ্যে রাজনৈতিক কারণেই সরকারের কাছে বেশি গুরুত্বপূর্ণ এমপি নদভী। কারণ দেশে জামায়াতের দূর্গ হিসেবে খ্যাত সাতকানিয়া-লোহাগাড়া আসনে নৌকা প্রতীককে প্রথমবারের মত টানা দুইবার বিজয়ী করে এনেছেন এমপি নদভী। জামায়াতকে তাদের ঐতিহাসিকভাবে প্রতিষ্ঠিত ঘাঁটিতে ‘তুলোধুনো’ করার কারিশমা দেখিয়েই এবার মন্ত্রীর মর্যাদা নেওয়ার আলোচনায় উঠে এসেছিলেন আওয়ামী লীগের এ সংসদ সদস্য। আবার মুসলিম বিশ্বের বিভিন্ন রাষ্ট্রের সঙ্গে আওয়ামী লীগ সরকারের রাজনৈতিক যোগসূত্র স্থাপনের সেতু তৈরিতেও ভূমিকা রেখে চলেছেন নদভী।

এর বাইরে ধর্মমন্ত্রীর পদে আলোচনায় ছিলেন চট্টগ্রামের ফটিকছড়ি আসনের সংসদ সদস্য ও তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারীও। জামায়াতের নিবন্ধন বাতিলের জন্য আদালতে মামলা দায়ের করে আলোচনায় ছিলেন নজিবুল বশর। এছাড়া যুদ্ধাপরাধীদের বিচার দাবিতে সরব থেকে সরকারের কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠেন চারবারের এ সংসদ সদস্য।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!