পানির দাম বাড়ালো চট্টগ্রাম ওয়াসা

আবাসিকে পানির দাম প্রায় দ্বিগুণ বাড়ানোর চট্টগ্রাম ওয়াসার প্রস্তাব মন্ত্রণালয় থেকে অনুমোদন না পেলেও প্রতি বছরের মতো এবারও ৫ শতাংশ হারে পানির দাম বৃদ্ধি করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়েই চট্টগ্রাম ওয়াসা আগামী ১ জানুয়ারি থেকে ৫ শতাংশ হারে পানির বর্ধিত দর কার্যকর করছে। সেই হিসেবে বর্ধিত দরে নতুন বছর থেকে আবাসিকে প্রতিঘন লিটারে ৯ টাকা ৯২ পয়সা থেকে বেড়ে হবে ১০ টাকা ৪২ পয়সা। অন্যদিকে অনাবাসিকে (বাণিজ্য ও শিল্প) ২৭ টাকা ৫৬ পয়সা থেকে বেড়ে হবে ২৮ টাকা ৯৪ পয়সা।

পানির দাম বাড়ানোর এ সিদ্ধান্তকে সংস্থার নিয়মানুযায়ী বলে উল্লেখ করেছেন চট্টগ্রাম ওয়াসা কর্তৃপক্ষ। ওয়াসা কর্তৃপক্ষের আইন ১৯৯৬ এর ২২ ধারা অনুযায়ী ওয়াসা এক বছরে মোট ৫ শতাংশ হারে পানির দাম বাড়াতে পারে।

চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘আইন অনুসারে বছরে আবাসিক ও অনাবাসিকে একবার ৫ শতাংশ হারে পানির দাম বৃদ্ধির সুযোগ রয়েছে। তাই এই দর বৃদ্ধি নিয়ে গ্রাহকের কোনও আপত্তি থাকার কথা না।’

তবে এরআগে গ্রাহকদের আপত্তির পরও প্রায় দ্বিগুণ দর বৃদ্ধির একটি প্রস্তাবনা মন্ত্রণালয়ে পাঠানো হলেও সেই প্রস্তাব এখনও অনুমোদন পায়নি বলে জানান ওয়াসার শীর্ষ এ কর্মকর্তা।

চট্টগ্রাম ওয়াসার বোর্ড মেম্বার মহসীন কাজী বলেন, ‘আইন অনুসারে বছরে একবার ৫ শতাংশ হারে পানির দাম বৃদ্ধির সুযোগ রয়েছে। যদিও এরআগে প্রায় দ্বিগুণের বেশি পানির দর বৃদ্ধির যে প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল আমি সেই প্রস্তাবের বিরোধী করেছিলাম। মনে হয় সেই প্রস্তাব এখনও পাস হয়নি।’

এরআগে গত আগস্ট মাসে বোর্ড সভায় অনুমোদনের পর স্থানীয় সরকার মন্ত্রণালয়ে আবাসিকে প্রতি ইউনিট পানির দাম ৯ টাকা ৯২ পয়সা থেকে বাড়িয়ে ১৬ টাকা এবং বাণিজ্যিক খাতে প্রতি ইউনিট ২৭ টাকা ৫৬ পয়সা থেকে বাড়িয়ে ৪০ টাকা করতে অনুমতি চেয়েছিল ওয়াসা। পানি উৎপাদনের খরচ বৃদ্ধি এবং শোধনাগার প্রকল্পগুলোর ঋণ ও সুদ পরিশোধের জন্য দাম বৃদ্ধির এই প্রস্তাব বলে জানিয়েছেন ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক।

এরআগে চলতি বছরের ফেব্রুয়ারিতে পানির দাম ৫ শতাংশ বাড়ায় চট্টগ্রাম ওয়াসা। তখন আবাসিকে প্রতি ইউনিট (এক হাজার লিটার) ৯ টাকা ৪৫ পয়সা থেকে বাড়িয়ে ৯ টাকা ৯২ পয়সা এবং বাণিজ্যিক খাতে প্রতি ইউনিট ২৬ টাকা ২৫ পয়সা থেকে বাড়িয়ে ২৭ টাকা ৫৬ পয়সা করা হয়।

ওয়াসা সূত্রে জানা যায়, আবাসিক ও বাণিজ্যিক মিলিয়ে চট্টগ্রাম ওয়াসার মোট গ্রাহক ৭১ হাজার ১৩০ জন। এরমধ্যে ৬৪ হাজার ১৯টি আবাসিক সংযোগ এবং বাকি ৭ হাজার ১১১টি অনাবাসিক সংযোগ। চট্টগ্রামে দৈনিক পানির চাহিদা ৫০ কোটি লিটার। ওয়াসার দাবি অনুসারে তারা ৩৬ কোটি লিটার পানি সরবরাহ করতে পারে। সে হিসেবে বন্দর নগরীর বাসিন্দারা চাহিদা অনুসারে পানি সরবরাহ পান না। পাশাপাশি সরবরাহ লাইন প্রতিস্থাপনে সারা বছর চলতে থাকা নগরী জুড়ে ওয়াসার খোঁড়াখুঁড়ির কারণে চরম ভোগান্তিতে পড়েন নগরবাসী।

এডি/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!