নগরে জোড়া মৃত্যু, চট্টগ্রামে করোনা শনাক্ত আরও ৭৯

চট্টগ্রামে মৃত্যুর নামতায় একদিন ‌’শূন্য’ যাওয়ার পর দিন একসাথে জোড়া প্রাণ কেড়ে নিল মহামারী করোনা। মারা যাওয়া দুজনই নগরের। একই সময়ে চট্টগ্রামে নতুনভাবে করোনাভাইরাসের জীবাণু পাওয়া গেছে আরও ৭৯ জনের দেহে। যাদের মধ্যে ৫৮ জন নগরের এবং অবশিষ্ট ২১ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। অন্যদিকে, আগেরদিন করোনা থেকে সুস্থ হয়েছিলেন ১৭ জন রোগী।

এ নিয়ে চট্টগ্রামে মোট করোনা শনাক্ত রোগী এখন ১৯ হাজার ৩২৭ জন। এদের মধ্যে নগরের ১৩ হাজার ৯২৫ জন এবং বিভিন্ন উপজেলার ৫ হাজার ৪০২ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ২৯৭ জন, যাদের ২০৪ জন নগরের এবং ৯৩ জন উপজেলার। অন্যদিকে ৭ অক্টোবর পর্যন্ত করোনা থেকে সুস্থতা লাভ করেছেন ১৫ হাজার ৪৬৩ জন।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘন্টায় চট্টগ্রামের সরকারি পাঁচটি, বেসরকারি চারটি এবং কক্সবাজারের একটি ল্যাবে মিলে ৯৭৬ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ৭৯ জনের দেহে। এদের মধ্যে ৫৮ জন নগরের ও ২১ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম নগরে ২ জনের মৃত্যু হয়েছে।

সিভিল সার্জনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ দিনের সর্বাধিক ৩৭৩ জনের নমুনা পরীক্ষা করোনা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় ৮ জনের দেহে।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৫৯ জনের নমুনা পরীক্ষা করে ৯ জনের দেহে করোনা শনাক্ত পাওয়া যায়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৪ ঘণ্টায় ৩২৬ জনের নমুনা পরীক্ষা করোনা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় দিনের দ্বিতীয় সর্বোচ্চ ১৭ জনের দেহে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৭৬ জনের নমুনা পরীক্ষা করে দিনের সর্বোচ্চ ১৯ জনের দেহে করোনাভাইরাসের জীবাণু পাওয়া যায়।

বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৩১ জনের নমুনা পরীক্ষা করে ১০ জনের শরীরে করোনা করোনা পজিটিভ পাওয়া যায়।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে ২৪ ঘণ্টায় ২৬ জনের নমুনা পরীক্ষা করে ৭ জনের দেহে করোনাভাইরাসের জীবাণু পাওয়া যায়।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে নতুন যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ১৫ জনের নমুনা পরীক্ষা করে ৮ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৬৮ জনের নমুনা পরীক্ষা করে ১ জন করোনা পজিটিভ রোগী পাওয়া যায়।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় ২ জনের নমুনা পরীক্ষা করা হয়। সেগুলো করোনা নেগেটিভ পাওয়া গেছে।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ২১ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া রিপোর্টে ছিল না।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!