নগরে আরও ১ জনের মৃত্যু, চট্টগ্রামে করোনা শনাক্ত কমে ৩২

নমুনা পরীক্ষা হয়নি চার ল্যাবে

গত কয়েকদিন ধরে চট্টগ্রামে ধারাবাহিকভাবে ৯০ জনের উপরে করোনা শনাক্ত হয়ে আসছিল। প্রায়ই দিনই চট্টগ্রামের আটটি ও কক্সবাজারের একটি ল্যাবে চট্টগ্রামের করোনার নমুনাগুলো পরীক্ষা হতো। গত ২৪ ঘণ্টায় সেখানে মাত্র পাঁচ ল্যাবে পরীক্ষা হয়েছে ৭১৯টি। তাতে করে স্বভাবতই কমে গেছে করোনা শনাক্তও। এদিন নগর-উপজেলা মিলে নতুনভাবে করোনা শনাক্ত হয় মাত্র ৩২ জন। এদের মধ্যে ২৬ জন নগরের ও ৬ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। একই সময়ে নগরে করোনা কেড়ে নিয়েছে আরও একজনের প্রাণ।

এ নিয়ে চট্টগ্রামে মোট করোনা শনাক্ত রোগী এখন ২১ হাজার ২১৬ জন। এদের মধ্যে নগরের ১৫ হাজার ৫৫০ জন এবং বিভিন্ন উপজেলার ৫ হাজার ৬৬৬ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৩০৪ জন, যাদের ২১১ জন নগরের এবং ৯৩ জন উপজেলার। অন্যদিকে ৩১ অক্টোবর পর্যন্ত করোনা থেকে সুস্থতা লাভ করেছেন ১৬ হাজার ৫৪৩ জন।

রোববার (১ নভেম্বর) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘন্টায় চট্টগ্রামের সরকারি তিনটি, বেসরকারি একটি এবং কক্সবাজারের একটি ল্যাব মিলে ৭১৯ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ৩২ জনের দেহে। এদের মধ্যে ২৬ জন নগরের এবং ৬ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম নগরে ১ জনের মৃত্যু হয়েছে।

সিভিল সার্জনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ ৪৮২ জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা শনাক্ত হয় ৫ জনের দেহে।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় কারও নমুনা পরীক্ষা হয়নি।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৪ ঘণ্টায় ১১৩ জনের নমুনা পরীক্ষা করোনা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় দিনের সর্বোচ্চ ১৭ জনের দেহে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়নি।

নগরের বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাব ও চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা পরীক্ষা হয়নি।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে নতুন যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৬ জনের নমুনা পরীক্ষা করে ৬ জনের দেহে করোনার জীবাণু পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১০৭ জনের নমুনা পরীক্ষা করে ৩ জনের দেহে করোনার জীবাণু পাওয়া যায়।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় ১ জনের নমুনা পরীক্ষা করে সেটি পজিটিভ আসে।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ৬ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া রিপোর্টে ছিল না।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!