নকল সার সরবরাহের দায়ে ঠিকাদারকে কারাদণ্ড

নকল সার বাজারে সরবরাহের অভিযোগে চট্টগ্রাম নগরের এক ঠিকাদারকে এক বছরের কারাদণ্ড ও দুই লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (১৫ জুলাই) রাতে নগরীর পতেঙ্গায় ট্রিপল সুপার ফসফেট (টিএসপি) কারখানার পাশে দুটি গুদামে অভিযান চালিয়ে ৪শ’ মেট্রিকটন নকল সার জব্দ করে জেলা প্রশাসন ও র‌্যাব। এ সময় সিদ্দিক এন্টারপ্রাইজের মালিক ওসমান গণি রিপনকে (৪১) আটক করা হয়।

আটকের পর ওসমান গণি কারখানায় তৈরি সারের সঙ্গে মাটি ও পাথর মেশানোর কথা স্বীকার করেছেন। তাকে সার ব্যবস্থাপনা আইনে এক বছরের কারাদণ্ড ও দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে বলে জানান অভিযানে নেতৃত্ব দেওয়া জেলা প্রশাসনের সহকারী কমিশনার তাহমিলুর রহমান।

তিনি আরোও জানান, নগরীর পতেঙ্গা থানার হাদিপাড়া এলাকায় দুটি সারের গুদামের মালিক সার বিপণনের ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স সিদ্দিক এন্টারপ্রাইজ ও রায়হান ব্রাদার্স। তারা ঢাকা থেকে টিএসপি সারের লোগো লাগানো বস্তা কিনে আনে ৫০-৬০ টাকায়। এসব বস্তায় নকল সার প্যাকেটজাত করে বাজারে বিক্রি করে আসছে। দণ্ডিত রিপন সিদ্দিক এন্টারপ্রাইজের মালিক। আরেকটির মালিক ওমর ফারুক খোকন। অভিযানের খবর পেয়ে খোকন পালিয়ে যান।

জেলা প্রশাসন ও র‌্যাবের কর্মকর্তারা জানান, রিপন ও খোকন দুই ভাই। তারা ৫০ কেজি ওজনের টিএসপি ভালো সারের বস্তার সাথে মাটি ও পাথর মিশিয়ে ভোজাল সার তৈরি করতেন। সারে শুধু ভেজাল নয়,মূল টিএসপি বস্তার মতো গুদামে প্যাকেটজাতও করা হত। এরপর দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হত ভেজাল সার। এ ধরনের ভেজাল সারের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষক। এর কারণে জমির উর্বরতাও দিন দিন কমে যাচ্ছে।

উল্লেখ্য, তিনবছর আগে একই অপরাধে তাকে ৬০ হাজার টাকা জরিমানা করেছিল ভ্রাম্যমাণ আদালত।
যে দুটি প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়েছে তারা সারাদেশে প্রায় ৫০০ ডিলারকে টিএসপি সার সরবরাহ করে।

এইচটি/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!