দ্বিতীয় দিনে গড়ালো পাটকল শ্রমিকদের আমরণ অনশন

দ্বিতীয় দিনে গড়ালো পাটকল শ্রমিকদের আমরণ অনশন কর্মসূচি। মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে সারাদেশের মত চট্টগ্রামেও রাষ্ট্রায়ত্ত মিলের শ্রমিকরা এই কর্মসূচি পালন করছেন।

শীত উপেক্ষা করে সারাদেশের মত চট্টগ্রাম আমিন জুট মিলের গেটে মঙ্গলবার (১০ ডিসেম্বর) থেকেই অবস্থান করছেন শ্রমিকরা। দাবি-দাওয়ার বিষয়টি নিষ্পত্তি না হওয়ায় তা গড়ালো দ্বিতীয় দিনে। দাবি আদায়ে বিক্ষোভের পাশাপাশি স্লোগান দিচ্ছেন শ্রমিক নেতারা।

এদিকে কর্মসূচির কারণে পাটকলে সৃষ্টি হয়েছে অচলাবস্থা। পাটকল শ্রমিকরা বলছেন, আমিন জুট মিলের শ্রমিকদের বকেয়া রয়েছে ৪ সপ্তাহের বেতন-ভাতা। বেতন-ভাতা বকেয়া থাকায় পরিবার নিয়ে চরম বিপাকে পড়েছেন তারা। তাই পিছু হটার কোনো সুযোগ নেই। এর আগে নানা আশ্বাসে কর্মসূচি থেকে সরে আসলেও এবার কোনো সমঝোতায় যাবে না বলে জানিয়েছেন আন্দোলনরত শ্রমিকরা।

চট্টগ্রাম আমিন জুট মিলস সিবিএ’র দপ্তর সম্পাদক কামাল উদ্দিন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘এখনো দাবি আদায়ের ব্যাপারে কোন সিদ্ধান্ত জানানো হয় নি। তাই দ্বিতীয় দিনের মত চলছে আমরণ অনশন কর্মসূচি।’

শীতের রাতে অনশন কর্মসূচি চালিয়ে যাওয়ার কারণে চট্টগ্রামে ৪/৫ জন শ্রমিক অসুস্থ হয়ে যাওয়ার কথাও জানান তিনি।

এদিকে কর্মসূচি ঘিরে আমিন জুট মিলে বন্ধ রয়েছে উৎপাদনসহ সকল ধরণের কার্যক্রম। পণ্যবাহী কোন ট্রাক মিলে ঢুকেতে পারেনি। তবে অচলাবস্থা ডিঙ্গিয়ে আমিন জুট মিলের কর্মকর্তারা কর্মস্থলে আসলেও কিছু সময় পর কর্মস্থল ত্যাগ করেন।

উল্লেখ্য, দাবি আদায়ে সম্প্রতি একাধিক বার আন্দোলনে নামে চট্টগ্রামসহ সারা দেশের পাটকল শ্রমিকরা। মঙ্গলবার (১০ ডিসেম্বর) সারাদেশের মত আমিন জুট মিলস সহ চট্টগ্রামের ৯টি রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা সকাল থেকে শুরু করেন আমরণ অনশন কর্মসূচি। রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের ব্যানারে পাটকল শ্রমিকলীগ নেতাদেরও এই কর্মসূচিতে অবস্থান করতে দেখা যায়।

এএ/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!