দোকান খোলার অনুমতি চেয়ে বাণিজ্য মন্ত্রনালয়ে চিঠি দিল মালিক সমিতি

পহেলা মে থেকে সারাদেশে দোকান খোলার প্রস্তাব করে বাণিজ্য মন্ত্রনালয়ে চিঠি দিয়েছে বাংলাদেশ দোকান মালিক সমিতি।

সোমবার (২৭ এপ্রিল) প্রেরিত চিঠিতে বলা হয়, ক্ষুদ্র ব্যবসায়ীদের বিনিয়োগ বাঁচিয়ে রাখার স্বার্থে আগামী মাস থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে সব ধরনের দোকান খোলা রাখতে চায় দোকান মালিক সমিতি।

চিঠিতে আরও বলা হয়, করোনাভাইরাস মহামারি প্রতিরোধে গত ২৫ মার্চ থেকে বাংলাদেশের সব দোকান ও ব্যবসা প্রতিষ্ঠান সরকারি ছুটির সঙ্গে সঙ্গতি রেখে বন্ধ রাখা হয়। তবে প্রধানমন্ত্রীর এক লাখ কোটি টাকার প্রণোদনা প্যাকেজের সুবিধা দোকানীদের পাওয়ার সুযোগ নেই। তাই তাদের আয়ের পথ সম্পূর্ণ বন্ধ হয়ে গেছে। এর ফলে দোকান মালিক ও তাদের কর্মচারীরা অর্ধাহারে ও অনাহারে দিনযাপন করছেন। তাদের এখন পথে বসার উপক্রম।

দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন বলেন, ‘পহেলা বৈশাখে মার্কেট ও দোকান বন্ধ থাকায় ৬ থেকে ৭ হাজার কোটি টাকার পুঁজি নষ্ট হয়েছে। একই সঙ্গে রমজান ও ঈদে ২০ থেকে ২২ হাজার কোটি টাকার বিনিয়োগ করা হয়। তা বিনষ্ট হওয়ার উপক্রম হয়েছে। তা সত্ত্বেও বর্তমান করোনাভাইরাস মহামারির কারণে পাইকারি, ক্ষুদ্র ও খুচরা মার্কেট ও দোকান বন্ধ রাখার মানসিক প্রস্তুতি ছিল আমাদের। আমরা ১ মে থেকে দোকান খোলার অনুমতি চেয়ে চিঠি দিয়েছি।’

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক এলাহী চৌধুরী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও এফবিসিসিআই সভাপতিকেও এ চিঠি দেওয়া হয়েছে বলে জানিয়েছে সমিতির নেতৃবৃন্দ।

এএস/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!