দেশে ৫০ হাজার মানুষ আগামী ১ মাসেই করোনা আক্রান্ত হতে পারে

স্বাস্থ্য অধিদপ্তরের বিশেষজ্ঞদের পূর্বাভাস

সারা দেশে প্রায় ৬ হাজার মানুষের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়েছে ২৭ এপ্রিল পর্যন্ত। স্বাস্থ্য অধিদপ্তরের তত্ত্বাবধানে রোগতত্ত্ব ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের সর্বশেষ পর্যালোচনায় পূর্বাভাস দেওয়া হয়েছে, দেশে আগামী ৩১ মের মধ্যে ৪৮ থেকে ৫০ হাজার মানুষ আক্রান্ত হতে পারেন। আর মারা যেতে পারেন ৮০০ থেকে এক হাজার মানুষ। সর্বশেষ ২৭ এপ্রিল পর্যন্ত দেশে করোনায় ভুগে মারা গেছেন মোট ১৫২ জন। তবে বিশেষজ্ঞদের আরেকটি পূর্বাভাস অনুযায়ী ৩১ মের মধ্যে আক্রান্তের সংখ্যা দাঁড়াতে পারে এক লাখে।

গত ২১ এপ্রিল করোনাভাইরাস প্রতিরোধ ও প্রতিকারে গৃহীত কার্যক্রম পর্যালোচনা এবং পরবর্তী করণীয় বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত এক আন্তমন্ত্রণালয় সভায় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বিশেষজ্ঞদের এই পূর্বাভাসের তথ্য তুলে ধরেন।

মহাপরিচালক বলেন, রক্ষণশীল প্রথম পূর্বাভাস অনুসারে আগামী ৩১ মে পর্যন্ত ৪৮ থেকে ৫০ হাজার মানুষ আক্রান্ত হতে পারেন। আর মারা যেতে পারেন প্রায় ৮০০ থেকে এক হাজার মানুষ। তবে বিশেষজ্ঞদের আরেকটি পর্যালোচনায় করোনা আক্রান্তের সংখ্যা প্রায় এক লাখ হতে পারে বলে আভাস দেওয়া হয়েছে।

এই আভাস বিবেচনায় রেখে করোনাভাইরাস নিয়ন্ত্রণ ও চিকিৎসার প্রস্তুতি গৃহীত হয়েছে উল্লেখ করে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ চিকিৎসা নির্দেশনা অনুযায়ী আক্রান্তদের মধ্যে ২০ শতাংশ রোগীর হাসপাতালে সেবার প্রয়োজন পড়ে। সর্বোচ্চ সক্ষমতা অনুযায়ী স্বাস্থ্য সেবার প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে।

সভায় সিদ্ধান্ত হয়, ইতিমধ্যে যেসব হাসপাতাল করোনাভাইরাস চিকিৎসার জন্য ঠিক করা হয়েছে সেগুলোতে চিকিৎসার সব সুবিধা নিশ্চিত করার ব্যবস্থা করতে হবে। এসব হাসপাতালের চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীদের থাকা ও খাওয়ার সুব্যবস্থাও করতে হবে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!