দেশে চবির অবস্থান নবমে, ওয়েবোমেট্রিক্স র‌্যাংকিংয়ে চুয়েট ১৫ নম্বরে, ভেটেরিনারি ৪১

২০২২ সালের প্রথম সংস্করণের বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং প্রকাশ করেছে স্পেনের রাজধানী মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবোমেট্রিক্স। জানুয়ারির এই সংস্করণে দক্ষিণ এশিয়ার ৬ হাজার ৪৮ টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

এতে দেশের সেরা ১০ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) রয়েছে নবম স্থানে। দক্ষিণ এশিয়া ও বিশ্বর‌্যাংকিংয়ে এর অবস্থান যথাক্রমে ১৫৭ ও ২৭৬২। যা গতবছর ছিল ১৪৮ ও ২৮০৩।

এছাড়া তালিকায় দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মধ্যে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১৫ তম, বিশ্ব র‌্যাংকিং ৩৩৮৯ ও চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় ৪১ তম, বিশ্ব র‌্যাংকিং ৫৩৯৩ স্থানে রয়েছে।

তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৫৮৯), দ্বিতীয় অবস্থানে আছে ঢাকা বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৬৬৮ ), তৃতীয় অবস্থানে রয়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৮১৫)।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে ওয়েবোমেট্রিক্স।

২০০৪ সাল থেকে ওয়েবোমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এ র‌্যাংকিং প্রকাশ করে।

এমআইটি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!