দৃষ্টির নোবেল বিজ্ঞান বক্তৃতায় অক্সিজেনের ম্যাজিক বোঝালেন আবদুন নূর তুষার

চিকিৎসা ও দেহতত্ত্বে নোবেল পুরস্কার ২০১৯-২০২০ উদযাপন উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমি সেমিনার হলে দৃষ্টি চট্টগ্রামের আয়োজনে অনুষ্ঠিত হল ‘নোবেল বিজ্ঞান বক্তৃতা’। চট্টগ্রামের প্রথমবারের মত আয়োজিত এই এ আয়োজনে সহযোগিতায় ছিলেন ডিজিজ বায়োলজি এন্ড মলিকুলার এপিডেমিওলজি রিসার্চ গ্রুপ, চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ এন্ড হায়ার স্টাডি সোসাইটি, নেটওয়ার্ক অফ ইয়ং বায়োটেকনজিস্ট বাংলাদেশ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও ইউএসটিসি চ্যাপ্টার এবং জিনোমেক্স রিসার্চ গ্রুপ সিভাসু।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) নেক্সজেন ইনফরমেটিক্সের পৃষ্ঠপোষকতায় আয়োজিত এই আয়োজনে মূল বক্তা ছিলেন উপস্থাপক, চিকিৎসক ও জনস্বাস্থ্য গবেষক আবদুন নূর তুষার। প্যানেল আলোচক ছিলেন চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্স বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি ও প্যারাসাইটোলজি বিভাগের শিক্ষক অধ্যাপক জুনায়েদ সিদ্দিকী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের শিক্ষক ড. রফিকুল ইসলাম।

পুরো আয়োজনটি পরিচালনা করেন দৃষ্টি চট্টগ্রামের সাবেক সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. আদনান মান্নান। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুল, সিনিয়র সহ সভাপতি সাইফ চৌধুরী, সহ সভাপতি শহিদুল ইসলাম, সাধারন সম্পাদক সাবের শাহ ও যুগ্ম সম্পাদক সাইফুদ্দিন মুন্না।

অনুষ্ঠানের মুল বক্তা আবদুন নূর তুষার তার বক্তব্যে উপস্থাপন করেন, অক্সিজেন মানবশরীরে কিভাবে বিভিন্ন কার্যক্রম পরিচালনায় মূল ভূমিকা পালন করেন এবং তিনি দেখান নোবেল পুরস্কারপ্রাপ্ত এ বছরের অক্সিজেন বিষয়ক তত্ত্বটি কিভাবে আমাদের ভবিষ্যৎ ওষুধ আবিষ্কার এবং চিকিৎসা পদ্ধতিতে ভূমিকা রাখতে পারে।

তিনি বলেন, অক্সিজেন পরিবহন হয়— একথা আমাদের সবার জানা কিন্তু এই অক্সিজেন পরিবহন কোন্ সময় ঠিক কতটুকু হয় এবং এটি আসলে কোষের অভ্যন্তরে পরিবাহিত হওয়ার পর তা আমাদের কী শারীরবৃত্তীয় পরিবর্তন আনে সেই বিষয়গুলোকে সুনির্দিষ্টভাবে চিহ্নিত করেছে এবার নোবেল পুরস্কারপ্রাপ্ত তিন বিজ্ঞানী।

দৃষ্টির নোবেল বিজ্ঞান বক্তৃতায় অক্সিজেনের ম্যাজিক বোঝালেন আবদুন নূর তুষার 1

তিনি আরও উল্লেখ করেন, অক্সিজেন শুধু একা শরীরে কাজ করে না, শরীরের অন্যান্য উপাদানের সাথে মিথস্ক্রিয়ার মাধ্যমে অনেক শারীরবৃত্তীয় কার্যক্রম পরিচালিত করে।

ডা. আবদুন নূর তুষার আরও বলেন, শরীরের রক্তশূন্যতা প্রতিরোধে অক্সিজেনের বিশাল ভূমিকা রয়েছে তাছাড়াও কিডনিসহ বিভিন্ন জটিলতা প্রতিরোধ অক্সিজেন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । আমাদের বংশগতির বংশগত রোগ গুলোর ক্ষেত্রে অক্সিজেন স্বল্পতা অন্যতম নিয়ামক হিসেবে কাজ।

প্যানেল আলোচক অধ্যাপক ড. জুনায়েদ সিদ্দিকী বলেন, এই তথ্যটি শুধুমাত্র মানব শরীরের কাজে লাগবে না এটি একটি যুগান্তকারী ভূমিকা পালন করতে পারে । তিনি বলেন অক্সিজেন স্বল্পতা কিভাবে অক্সিজেনের স্বল্পতা নিয়ে এই আবিষ্কার শুধু মানব শরীরে না বিভিন্ন পশু ও ভেটেনারি বিষয়ে গবেষণায় কাজে লাগবে। ফার্মাসিটিক্যাল কোম্পানিগুলো একে কাজে লাগিয়ে বিভিন্ন রোগ প্রতিরোধের প্রতিষেধক প্রস্তুতকরণ উদ্যোগ নিতে পারবে।

প্যানেল আলোচক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম তার বক্তব্যে অক্সিজেন স্বল্পতা জন্য দায়ী বিভিন্ন জিনকে উল্লেখ করে বলেন অক্সিজেন শরীরের জিনগত পরিবর্তন সম্পর্কিত শরীরের কোষ কখন অক্সিজেন দরকার হবে এবং কতটুকু দরকার হবে তার সাথে জিনগত পরিবর্তন সংশ্লিষ্ট এবারের নোবেল আবিষ্কার। এই তথ্যগুলো উন্মোচন করেছে বিভিন্ন রোগের কারণ অনুসন্ধান ও তার পেছনের কৌশল বোঝার জন্য এবারের নোবেল বিজয়ী তথ্যটি অনেক বেশি সহায়তা করবে। আলোচনা শেষে উপস্থিত শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দেন অতিথিরা। এই আয়োজনে চট্টগ্রামের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!