দূষণমুক্ত পরিবেশের জন্য বৃক্ষরোপণের বিকল্প নেই: আওয়ামী নেতা বাবর

মাসখানেক আগে সূচনা হওয়া সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন দূর্বার তারুণ্য ‘আমরা মালি’ চট্টগ্রাম নগরীতে বৃক্ষরোপণ কার্যক্রম অব্যাহত রেখেছে। এই কর্মসূচির মাধ্যমে বৃক্ষের পরিচর্যার বিষয়ে গণমানুষকে সচেতনও করা হচ্ছে।

শুক্রবার (৭ অক্টোবর) সকালে চট্টগ্রাম ডিসি হিলে শতাধিক বৃক্ষরোপণের মাধ্যমে এই স্বেচ্ছাসেবী সংগঠন কর্মসূচির তৃতীয় পর্বের উদ্বোধন করা হয়।

দূর্বার তারুণ্যের প্রতিষ্ঠাতা মুহাম্মদ আবু আবিদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ‘দূর্বার তারুণ্য’র প্রধান উপদেষ্টা ও আওয়ামী লীগ নেতা হেলাল আকবর চৌধুরী বাবর।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে হেলাল আকবর চৌধুরী বাবর বলেন, ‘বৃক্ষরোপণের উদ্দেশ্য ও প্রয়োজনীয়তা উপলব্ধি করে বৃক্ষরোপণ ও এর পরিচর্যা করতে হবে। তাতে করে মানবজাতি ও প্রাণীকুলের বৃহত্তর কল্যাণ সাধিত হবে। তাছাড়া ভারসাম্যপূর্ণ ও দূষণমুক্ত পরিবেশ তৈরিতে বৃক্ষরোপণ তথা বনায়নের ভূমিকা সবচেয়ে বেশি। গাছবিহীন পৃথিবী এক মুহূর্তও অসম্ভব। তাই গাছ নিধন হলে গাছ শুধু একাই মরে না; মানুষসহ প্রায় সব প্রাণসত্তার জন্যই তা ঝুঁকি ও উৎকণ্ঠার কারণ হয়ে দাঁড়ায়। তাই বৃক্ষ রোপন ও এর পরিচর্যা উভয়ই গুরুত্বপূর্ণ।’

দূর্বার তারুণ্যের প্রতিষ্ঠাতা মুহাম্মদ আবু আবিদ প্রজেক্ট সম্পর্কে বলেন, ‘বৃক্ষরোপণে সবার আগে চাই আন্তরিকতা। “গাছ লাগান, পরিবেশ বাঁচান” বললে বৃক্ষরোপণের দায়টা কি সুকৌশলে অন্যের কাঁধে ঠেলে দেওয়া হয় না? এটা আর যাই হোক আন্তরিকতার পরিচয় নয়। পৃথিবীকে বাঁচাতে চাইলে আমাদের মনের কথা হোক: “আসুন, গাছ লাগাই, পরিবেশ বাঁচাই”। আর পরিবেশ যার মাধ্যমে বাঁচবে, সে হল বৃক্ষ। তাই বৃক্ষকে বাঁচানোর জন্যই “আমরা মালি” প্রোগ্রাম।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুবলীগ নেতা শিবু প্রসাদ চৌধুরী, দূর্বার তারুণ্যের সাধারণ সম্পাদক মুহাম্মদ আবু আদিল, সাংগঠনিক সম্পাদক মো. জিহাদুল ইসলাম, মো. আবুল হাসান, কামরুল ইসলাম প্রমুখ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!