দুই স্লোগানে চট্টগ্রাম থেকে পায়ে হেঁটে ১৫০ কিলোমিটার পরিভ্রমণ

দুটি স্লোগান নিয়ে ১৫০ কিলোমিটার পথ পায়ে হেঁটে পরিভ্রমণ করলেন বিশ্ববিদ্যালয় পড়ুয়া দুই শিক্ষার্থী। কুমিল্লা ও ঢাকার এই দুই শিক্ষার্থীর এই পরিভ্রমণের সূচনা হয় চট্টগ্রাম থেকে। শেষটা হল কক্সবাজারে।

পরিব্রাজক এই দুই শিক্ষার্থী হলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী কিশোর কুমার এবং ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ওয়াজাহাত উল্ল্যাহ আদ্-দ্বীন। পুরো পথজুড়ে তারা দুটি স্লোগান ব্যবহার করেছেন। এগুলো হচ্ছে— ‘স্বাস্থ্যবিধি মেনে চলি, কোভিড-১৯ থেকে দূরে থাকি’ এবং ‘মাদকমুক্ত সমাজ চাই, পরিবার ও সমাজে শান্তি চাই’।

শুক্রবার (৮ জানুয়ারি) চট্টগ্রাম কলেজ থেকে এই দুই শিক্ষার্থীর পদযাত্রা শুরু হয়। মঙ্গলবার (১২ জানুয়ারি) পর্যন্ত পাঁচ দিনব্যাপী রোভার প্রোগ্রাম অনুযায়ী ‘পরিভ্রমণকারী ব্যাজ’ অর্জনের জন্য চট্টগ্রাম থেকে চন্দনাইশের গাছবাড়িয়া, লোহাগাড়া, চকরিয়া, রামু হয়ে কক্সবাজার পর্যন্ত পায়ে হেঁটে এই পথ অতিক্রম করেন ওপেন স্কাউটসের এই দুই রোভার। এতে অর্থায়ন করেছেন ক্রিস্টাল ওপেন স্কাউটসের সদস্যরা।

এ সময় তারা বিভিন্ন গুরুত্বপূর্ণ দর্শনীয় স্থান, শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি গুরুত্বপূর্ণ অফিস এবং গণ্যমান্য ব্যক্তিবর্গের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। পরে সমাপ্তি দিনে কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ে প্রশাসকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে পদযাত্রা শেষ করেন।

পরিব্রাজক কিশোর কুমার এ প্রসঙ্গে বলেন, ‘১৫০ কিলোমিটার শেষ করার মধ্য দিয়ে আমরা বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষের সঙ্গে সাক্ষাৎ করার সুযোগ পাই। এছাড়াও দুটি স্লোগান ধারণ করি যাতে এর মাধ্যমে আমরা জনসাধারণকে মাদক এবং করোনা সম্পর্কে সতর্ক করতে পারি। সবারই উচিত আমাদের এত সুন্দর দেশটাকে ঘুরে দেখা। সর্বোপরি পায়ে হেঁটে ঘুরতে গিয়ে বিচিত্র অভিজ্ঞতা অর্জনের সুযোগ পাই।’

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!