দুই তরুণীকে আটকে রেখে থানাতেই ধর্ষণ করেন ‘ওসি’ প্রদীপ

প্রদীপের সব রাষ্ট্রীয় পুরস্কার ও পদক বাতিলের দাবি

টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশের বিরুদ্ধে এক নারী এবার তার দুই কন্যাকে থানায় আটকে রেখে ধর্ষণের অভিযোগ তুলেছেন। সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় সাক্ষ্য প্রদানকালে এ অভিযোগ করেন তিনি।

রোববার (৮ জানুয়ারি) সকাল সোয়া ১০টার দিকে আসামিদের উপস্থিতিতে দু’পক্ষের যুক্তিতর্ক শুরু হয়। মামলার সাক্ষ্য প্রদানকালে এক নারী সাক্ষী আদালতকে বলেন, তার দুই মেয়েকে প্রদীপ অস্ত্রের মুখে বাড়ি থেকে তুলে নিয়ে থানায় আটকে রেখে দীর্ঘদিন ধর্ষণ করেছে। এ বিষয়ে মামলা করেছেন বলেও জানান ওই নারী।

এদিকে প্রদীপ কুমার দাশের যাবতীয় রাষ্ট্রীয় সকল পুরস্কার ও পদক বাতিলের দাবি জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট ফরিদুল আলম।মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলার যুক্তিতর্ক চলাকালে কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলের আদালতে এ আবেদন জানানো হয়।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট ফরিদুল আলম বলেন, রোববার (৮ জানুয়ারি) সকাল সোয়া ১০টার দিকে দু’পক্ষের যুক্তিতর্ক চলাকালে নানা অপরাধমূলক কর্মকাণ্ডের অভিযোগে প্রদীপ কুমার দাশের যাবতীয় রাষ্ট্রীয় পুরস্কার ও পদক বাতিলের দাবি জানানো হয়েছে।

তিনি আরও জানান, যুক্তিতর্কের জন্য নবম দফায় ৯, ১০, ১১ ও ১২ জানুয়ারি দিন ধার্য করেছেন আদালত। এর আগে অষ্টম দফায় আদালত মূলতবির আগে ১৫ আসামির কার্যবিধির ৩৪২ ধারায় লিখিত বক্তব্য প্রদান করেন। আলোচিত এ মামলায় ৮৩ জনকে সাক্ষী করা হলেও তার মধ্য থেকে এ পর্যন্ত ৬৫ জনকে সাক্ষ্য নিয়েছেন আদালত।

সিনহা হত্যা ছাড়াও প্রদীপ ও তার সহযোগীদের নামে ১২টি হত্যা মামলা করেছে ভুক্তভোগী পরিবার। তাদের দাবি, দাবিকৃত চাঁদা দিতে না পারায় মাদককারবারি সাজিয়ে তাদের পরিবারের সদস্যদের হত্যা করেছে প্রদীপ। এসব অভিযোগ বিবেচনা করে প্রদীপের যাবতীয় রাষ্ট্রীয় পুরস্কার ও পদক বাতিলের দাবি উঠেছে। বর্তমানে সিনহা হত্যা মামলায় কারাগারে রয়েছেন ওসি প্রদীপ।

উল্লেখ্য, ২০২০ সালের ৩১ জুলাই রাতে টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের শামলাপুর তল্লাশিচৌকিতে পুলিশের গুলিতে নিহত হন মেজর (অব.) সিনহা মো. রাশেদ খান। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে তিনটি (টেকনাফে দুটি, রামুতে একটি) মামলা করে। ঘটনার পাঁচ দিন পর ৫ আগস্ট কক্সবাজার আদালতে টেকনাফ থানার বহিষ্কৃত ওসি প্রদীপ কুমার দাশ, বাহারছড়া তদন্ত কেন্দ্রের পরিদর্শক লিয়াকত আলীসহ ৯ পুলিশের বিরুদ্ধে হত্যা মামলা করেন সিনহার বড় বোন শারমিন শাহরিয়া ফেরদৌস।

কেএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!