‘দুই কিলোমিটার’ সড়কে ইট ভর্তি ট্রাক পার্কিং-এ যানজট চরমে

চট্টগ্রাম-হাটহাজারী সড়কের দুই কিলোমিটার এলাকা জুড়ে অতিরিক্ত ইট বোঝাই ট্রাক পার্কিং করা হয়। এতে দুই কিলোমিটার এলাকায় নিত্য যানজটের সৃষ্টি হয়।

জানা গেছে, বড়দিঘীর পাড় এলাকায় চৌধুরী হাট থেকে আমান বাজার পর্যন্ত আবার আমান বাজার থেকে কুলগাও স্কুল, বালুচড়া নতুন পাড়া পর্যন্ত দুই কিলোমিটার এলাকায় প্রতিদিনই দেখা যায় এ পার্কিং। বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রাস্তা দখল করে দাঁড়িয়ে থাকে এ ট্রাকগুলো। জানতে চাইলে ট্রাক ড্রাইভার আবুল কালাম বলেন, ‘ট্রাকগুলো খাগড়াছড়ি থেকে ইটভর্তি করে আনা হয়েছে। শহরের বিভিন্ন এলাকায় ইটগুলো পৌঁছে দেওয়া হবে। সন্ধ্যার আগে শহরে ট্রাক প্রবেশ করতে পারে না। তাই ট্রাকগুলো সড়কেই দাঁড় করিয়ে রাখা হয়েছে। সড়ক দখল করে ট্রাক পার্কিং করা যায় কী না এমন প্রশ্নে তিনি চুপ থাকেন।

সরেজমিন গিয়ে দেখা যায়, এক লাইনে ট্রাক দাড়িয়ে থাকায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে বড় দিঘীর পাড় এলাকায়। একে সড়কে কাজ চলছে তার উপর ট্রাক পার্কিং। এতে মানুষের দুর্ভোগের অন্ত নেই। স্থানীয় শওকত হোসেন বলেন, ‘বড় দীঘির পাড় এলাকায় আমার বাড়ি হওয়া সত্ত্বেও যানজটের কারণে ওই সড়ক ব্যবহার না করে ক্যান্টনমেন্ট সড়ক হয়ে কর্মস্থলে আসি প্রতিদিন। কোন রোগী এখান থেকে শহরে নিতে পথে মারা যেতে পারে এমন পরিস্থিতির সৃষ্টি হয় এ সড়কে। সড়ক দখল করে পার্কিং করা গাড়িগুলো দখলমুক্ত রাখার দাবি জানান তিনি।

এ ব্যাপারে হাটহাজারী থানার ওসি তদন্ত রাজিব শর্মা চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘রাস্তার পাশে ট্রাক পার্কিং না করার জন্য আমাদের নিদের্শনা দেওয়া আছে। আমরা মাঝে মাঝে অভিযান চালাই। কিন্তু এরপরও দাঁড়ায়।’ হাটহাজারী থানার ট্রাফিক ইন্সপেক্টার (টিআই) মোস্তাফিজ বলেন, ‘আমি ১৫ দিনের জন্য ট্রেনিং এ আছি তাই জানি না ট্রাক পার্কিং করে রাখার বিষয়টি। তবে আমি আমার অফিসারে মাধ্যমে খবর নিয়ে ব্যবস্থা নেব। ট্রাক চালকরা স্থানীয় তাই তারা গায়ের জোরে সড়কে পার্কিং করে রাখে। তাদের বিরুদ্ধে বেশি ব্যবস্থা নিতে গেলেও ঝামেলা করে। আন্দোলনের হুমকি দেয়।

এএস/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!