দানবীয় রূপ নিয়ে এগোচ্ছে ঘূর্ণিঝড় ফণী, লক্ষ্য ওড়িশা

গতিপথ বদল হলে তাণ্ডব চলবে বাংলাদেশেও

দানবীয় রূপ নিয়ে ক্রমশ এগিয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় ফণী। নানা জল্পনাকল্পনাকে পাশ কাটিয়ে এবার তার সুনির্দিষ্ট লক্ষ্য ভারতের ওড়িশা উপকূল। শক্তি বেড়ে এখন ঘন্টায় ১৭০ কিলোমিটার গতিতে সেদিকে এগিয়ে যাচ্ছে। দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত ফণী পুরির দক্ষিণে গোপালপুর ও চাঁদবালির মাঝামাঝি এলাকা দিয়ে উপকূল অতিক্রম করতে পারে এই শুক্রবারেই। আবহাওয়াবিদরা ধারণা করছেন, তখন এর শক্তি আরও বেড়ে ঘণ্টায় বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ হতে পারে ১৭৫ থেকে ১৮৫ কিলোমিটার পর্যন্ত।

দানবীয় রূপ নিয়ে এগোচ্ছে ঘূর্ণিঝড় ফণী, লক্ষ্য ওড়িশা 1

তবে আবহাওয়াবিদরা মনে করছেন, যে কোনো মুহূর্তে ঘূর্ণিঝড় ফণী তার গতিপথ বদল করতে পারে। সেক্ষেত্রে বদলে যাবে উপকূল অতিক্রম করার সময় ও স্থান। উপকূল অতিক্রম করার সময় বাংলাদেশসহ ভারতের বিভিন্ন স্থানের বিস্তীর্ণ এলাকায় প্রবল বৃষ্টি ঝরাবে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে। সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করার এবং গভীর সাগরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বুলেটিনে বলা হয়েছে, মঙ্গলবার রাত ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১২৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১২১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১১৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১১৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল ঘূর্ণিঝড় ফণী।

ঘূর্ণিঝড় ফণী আশপাশের আকাশ থেকে নিজের কেন্দ্রের দিকে মেঘ টেনে নেওয়ায় বাংলাদেশের বিস্তীর্ণ এলাকায় গত পাঁচ দিন ধরে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। স্থলভাগের মেঘ সরে যাচ্ছে সাগরে ঘূর্ণিঝড় এলাকার দিকে। ঘূর্ণিঝড় কেন্দ্রের দিকে মেঘ ছুটে চলায় দেশের সিলেট ছাড়া আর কোথাও বৃষ্টি তো দূরের, তাপদাহ কমার কোনো লক্ষণ নেই।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!