তেল সেক্টরে শ্রমিক অসন্তোষ মেটাতে এগিয়ে এলেন বিপিসি চেয়ারম্যান

দায়িত্ব নিয়েই তেল সেক্টরে চলমান শ্রমিক অসন্তোষ নিরসনের উদ্যোগ নিয়েছেন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনে (বিপিসি) সদ্য যোগ দেওয়া নতুন চেয়ারম্যান এবিএম আজাদ। বিপিসির আওতাধীন তেল বিপণন কোম্পনিগুলোতে দুই বছর পরপর শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে সমঝোতার মাধ্যমে শ্রমিকদের সুযোগ-সুবিধা নির্ধারণ করা হয়। কিন্তু এবার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও কোম্পানিগুলোর সঙ্গে শ্রমিকদের চুক্তি হয়নি। ফলে এ নিয়ে শ্রমিকদের মধ্যে বেশ কিছুদিন ধরে অসন্তোষ বিরাজ করছে।

জানা গেছে, বিপিসির নতুন চেয়ারম্যান দায়িত্ব নেওয়ার পর কোম্পানিগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের কোম্পানির সামর্থ্য অনুযায়ী শ্রমিকদের নায্য ও যৌক্তিক দাবি বিবেচনা করে চুক্তি সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন। তেল সেক্টরের শ্রমিক ইউনিয়নগুলোর শীর্ষ সংগঠন বাংলাদেশ অয়েল অ্যান্ড ওয়ার্কার্স ফেডারেশনের নেতবৃন্দ তার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি তাদের এই বিষয়টি নিশ্চিত করেন।

বৃহস্পতিবার (২৪ জুন) বিকেলে বিপিসির কনফারেন্স রুমে শ্রমিক নেতাদের সঙ্গে বিপিসি চেয়ারম্যানের সঙ্গে শ্রমিক ইউনিয়নের একটি বৈঠকও অনুষ্ঠিত হয়।

বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ অয়েল অ্যান্ড ওয়ার্কার্স ফেডারেশনের মহাসচিব মুহাম্মদ এয়াকুব বলেন, ‘দুই বছর পর পর দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে বিপিসির তেল বিপণন কোম্পানিগুলোর শ্রমিকদের সুযোগ-সুবিধা যুগোপযোগী করা হয়। কিন্তু বিভিন্ন কোম্পানি কর্তৃপক্ষের একগুঁয়েমি ও অবহেলার কারণে চুক্তি হচ্ছে না। সমেঝোতা না হওয়ায় বিষয়টি এখন শ্রম দফতরের মাধ্যমে ত্রিপক্ষীয় আলোচনার পর্যায়ে রয়েছে।’

তিনি বলেন, ‘কোনো কারণে শ্রম দফতর ব্যর্থ হলে শ্রম আইনের বিধান অনুযায়ী শ্রমিকদের ধর্মঘটে যাওয়া ছাড়া পথ থাকবে না। তবে দেশের চলমান পরিস্থিতির কথা বিবেচনা করে আমরা সেদিকে যেতে চাই না। এজন্য আমরা বিপিসি চেয়ারম্যানের হস্তক্ষেপ কামনা করেছি। তিনি জানিয়েছেন, ইতিমধ্যেই বিষয়টি নিষ্পত্তির জন্য সংশ্লিষ্ট কোম্পানি কর্তৃপক্ষগুলোকে বলে দিয়েছেন তিনি। বিপিসি চেয়ারম্যান মহোদয় আমাদের যে আশ্বাস দিয়েছেন আমরা তাতে আস্থা রাখতে চাই।’

বিপিসি চেয়ারম্যানের সঙ্গে শ্রমিকদের বৈঠকে উপস্থিত ছিলেন বিপিসির পরিচালক (অপারেশন্স) সৈয়দ মেহেদী হাসান, সচিব মো. লাল হোসেন, চেয়ারম্যানের একান্ত সচিব আহমদ উল্লাহ।

শ্রমিক নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন অয়েল অ্যান্ড ফেডারেশনের ওয়ার্কার্স ফেডারেশন ও মেঘনা পেট্রোলিয়াম লেবার ইউনিয়নের সভাপতি সাদেকুর রহমান, ফেডারেশনের মহাসচিব ও যমুনা অয়েল লেবার ইউনিয়নের সাধারণ সম্পাদক মুহাম্মদ এয়াকুব, পদ্মা অয়েল লেবার ইউনিয়নের সভাপতি জসিম উদ্দিন, ফেডারেশনের সহ সভাপতি ও ইস্টার্ন রিফাইনারি লিমিটেড লেবার ইউনিয়নের সভাপতি মো. এয়াকুব।

এছাড়া আরও উপস্থিত ছিলেন যমুনা লেবার ইউনিয়নের সভাপতি আবুল হোসেন, মেঘনা পেট্রোলিয়াম লেবার ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. হামিদ, লিকুইড পেট্রোলিয়াম গ্যাস লেবার ইউনিয়নের সভাপতি আবু জহুর, স্ট্যান্ডার্ড এশিয়াটিক অয়েল কোম্পনি লিমিটেড লেবার ইউনিয়নের সভাপতি কায়সার হামিদ, বিপিসি লেবার ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক আবদুল হালিম, দফতর সম্পাদক মো. হোসেন।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!