‘তীর’ সয়াবিনসহ ২ পণ্য তুলে নিতে সময় এক সপ্তাহ

দুই শিল্পপতির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

সিটি গ্রুপ ও নুরজাহান গ্রুপ— এই দুই শিল্প গ্রুপের ভোজ্যতেল ‘তীর’ ও ‘জাসমির’ এক সপ্তাহের মধ্যে বাজার থেকে তুলে নেওয়ার জন্য বিএসটিআই ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন চট্টগ্রাম মহানগর হাকিমের আমলি আদালতের বিচারক আবু সালেম মো. নোমান। বিএসটিআইয়ের অনুমোদন ছাড়াই আইন অমান্য করে ভিটামিন-এ বিহীন ভোজ্যতেল উৎপাদন ও বাজারজাত করে আসছে সিটি গ্রুপ ও নুরজাহান গ্রুপ। চটকদার বিজ্ঞাপন ও মোড়কের আড়ালে ‘তীর’ ও ‘জাসমির’ ব্যান্ডের সয়াবিন তেল পুরোটাই ভেজালে ভরা।

আইন অমান্য করে ভোজ্যতেল উৎপাদন ও বাজারজাতকরণের অপরাধে সিটি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ফজলুর রহমান এবং নুরজাহান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জহির উদ্দিন আহমদ রতনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। সোমবার (১৭ ফেব্রুয়ারি) আদালত এ নির্দেশ দেন। এর আগে গত ২ জানুয়ারি ভোজ্যতেল উৎপাদনকারী পাঁচটি শিল্প গ্রুপের বিরুদ্ধে মামলা দায়ের করেন বিএসটিআইয়ের পরিদর্শক রাজীব দাশ গুপ্ত।

‘তীর’ সয়াবিনসহ ২ পণ্য তুলে নিতে সময় এক সপ্তাহ 1

অভিযোগে বলা হয়, প্রতিষ্ঠানগুলোর কারখানা থেকে ফর্টিফাইড পাম অলিনের নমুনা সংগ্রহ করে বিএসটিআইয়ের ল্যাবে পরীক্ষা করা হয়। পরীক্ষায় ভোজ্যতেলে ‘ভিটামিন-এ’ এর উপস্থিতি পাওয়া যায়নি। যা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) ২০১৮ এর ১৫ ও ২১ ধারা পরিপন্থী। ভোজ্যতেলে ভিটামিন-এ সমৃদ্ধকরণ আইন ২০১৩ এর ৪(১) ও ৪(২) ধারা পরিপন্থী ও ১৬(১) ও ১৬(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

বিএসটিআইয়ের সহকারী পরিচালক মোস্তাক আহমদ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘অভিযুক্ত দুটি প্রতিষ্ঠানের বাজারজাত করা সয়াবিনে ভিটামিন ‘এ’ এর স্ট্যান্ডার্ড মান নির্ধারণ করা আছে ১৫ মিলিগ্রাম থেকে ৩০ মিলিগ্রাম। কিন্তু বিএসটিআইয়ের পরীক্ষায় জাসমির ব্যান্ডের সয়াবিনে ভিটামিন ‘এ’র উপাদান পাওয়া গেছে মাত্র ৪ দশমিক ২৭ মিলিগ্রাম! অন্যদিকে তীর ব্যান্ডের সয়াবিনে ভিটামিন ‘এ’ পাওয়া গেছে আরও কম— মাত্র ৩ দশমিক ১৬ এমজি। যা বিএসটিআই আইনে শাস্তিযোগ্য অপরাধ।’

সিটি গ্রুপের মালিকানাধীন ‘তীর’ ব্যান্ডের সয়াবিন তেল উৎপাদন হচ্ছে চট্টগ্রামে। নগরীর উত্তর পতেঙ্গায় রয়েছে প্রতিষ্ঠানটির তেল উৎপাদন ও বোতলজাত করার কারখানা। সেখান থেকেই ভেজাল সয়াবিন বাজারজাত করা হচ্ছে। অন্যদিকে জাসমির ব্র্যান্ডের সয়াবিন তেলের উৎপাদন হচ্ছে নগরীর ৫০/এ ফৌজদারহাট শিল্প এলাকার কারখানায়। পাহাড়তলীর সাগরিকা রোডে অবস্থিত কারখানা থেকেই ওই সয়াবিন বাজারজাত করা হচ্ছে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!