তীব্র দাবদাহে পুড়ছে চট্টগ্রাম, সহসাই মিলছে না বৃষ্টি

চট্টগ্রামে সহসাই মিলছে না বৃষ্টি। বাড়তে পারে আরো দাবদাহ। তবে আগামী ১৮ থেকে ১৯ এপ্রিল পর সাগরে লঘু নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর ফলে সাগর থাকবে উত্তাল।

তখন আবহাওয়ায় তাপদাহের প্রভাব কমে যাবে বলে জানিয়েছেন চট্টগ্রাম পতেঙ্গাস্থ আবহাওয়া অফিস।

চট্টগ্রাম পতেঙ্গাস্থ আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ উজ্জ্বল কান্তি পাল চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, আজ বুধবার চট্টগ্রামে তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ৩ দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াস বেশি।

তবে আগামী ২৪ ঘণ্টায় আকাশ আংশিক মেঘলা থাকলেও আবহাওয়া শুস্কই থাকবে। রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবরতিত থাকবে। বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।

উজ্জল কান্তি পাল আরও বলেন, আবহাওয়ার এই অবস্থা চলতে থাকবে ১৯ তারিখ পর্যন্ত। এরপর সাগরে একটা নিম্নচাপ তৈরী হতে পারে। তখন সাগর উত্তাল থাকবে। তখন তাপদাহ কমে যেতে পারে।

এদিকে চৈত্রের শেষের দিকে তীব্র দাবদাহে পুড়ছে পুরো চট্টগ্রাম। কয়েক দিনের তীব্র গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে চট্টগ্রাম জেলার জনজীবন। বেশি বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ। একদিকে রমজান মাস, তার উপর গরমের তীব্রতায় চট্টগ্রামবাসীর জীবনে নাভিশ্বাস উঠেছে।

আবহাওয়া অফিস জানায়, ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসকে মৃদু তাপপ্রবাহ, ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসকে মাঝারি তাপপ্রবাহ এবং তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠে গেলে তাকে তীব্র তাপপ্রবাহ বলে।

আইএমই/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!