তিন মাসের বেতন না দিয়ে মান্নানের সানম্যান গ্রুপের কারখানায় তালা

সাত কিলোমিটার হেঁটে এসে শ্রমিকদের বিক্ষোভ

তিন মাস ধরে বেতন না পেয়ে মানবেতর জীবন যাপন করছেন একটি পোশাক কারখানার শ্রমিকরা। এরপরও ঈদ সামনে, তাই নিয়মিত শ্রম দিয়ে যাচ্ছিলেন তারা। কিন্তু তিন মাসের বকেয়া বেতন দেওয়া দূরে থাক, উল্টো ভোরবেলা সবার অজান্তে কারখানায় তালা লাগিয়ে লাপাত্তা মালিকপক্ষ। সকালে কারখানায় শ্রমিকরা এই দৃশ্য দেখে বিক্ষোভে ফেটে পড়েন।

পরে কারখানা থেকে প্রায় সাত কিলোমিটার পায়ে হেঁটে নগরীর কোতোয়ালী মোড়ে সানম্যান গ্রুপের প্রধান কার্যালয়ে এসেও বিক্ষোভ করেন। এরপরও কোনো আশার বাণী শুনতে পায়নি পোশাকশিল্পের এই নেপথ্য কারিগররা।

সোমবার (৬ মে) দুপুরে নগরীর গোল্ডেন হরাইজন লিমিটেড নামের একটি পোশাক কারখানার শ্রমিকরা এ বিক্ষোভ করেন। বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব ও সংসদ সদস্য মেজর (অব) আব্দুল মান্নানের সানম্যান গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এটি। শ্রমিকদের বিক্ষোভে সারাক্ষণ পুলিশ থাকলেও কোন ধরনের অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হয়নি।

sunman-group-golden-horizon

গোল্ডেন হরাইজন লিমিটেডের কর্মী ফরিদা বলেন, ‘গত তিন মাস ধরে আমাদের বেতন বন্ধ। আমরা খুব কষ্টে ধার দেনা করে পরিবার নিয়ে জীবন যাপন করছি। এখন আমাদের কেউ বাকিও দেয় না। বাড়িওয়ালা বাসা থেকে বের করে দিতে চায়। এরপরও রমজান ও ঈদের কারণে আমরা কষ্ট করে কাজ করে যাচ্ছিলাম। আজকে এসে দেখি কারখানায় তালা লাগিয়ে দিয়েছে মালিকপক্ষ। এখন আমরা কোথায় যাব?’

sunman-group-golden-horizon
ভোরবেলা নোটিশ টাঙানোর পর তালা লাগিয়ে লাপাত্তা মালিকপক্ষ

নগরীর আসকারদিঘির পাড় এলাকার রাস্তায় কথা হয় শাহিনা নামে আরেকজনের সঙ্গে। তিনি বলেন, ‘নাসিরাবাদ পলিটেকনিক্যাল মোড় থেকে পায়ে হেঁটে বেতনের দাবিতে আমরা হেড অফিসে যাচ্ছি। তিন মাস ধরে বেতন না দিয়ে এখন কিভাবে মান্নান সাহেব কারখানা বন্ধ রাখেন? আমাদের সব বেতন ভাতা দিতে হবে।’

এই কারখানার প্রায় এক হাজার ৩০০ শ্রমিক পায়ে হেঁটে নাসিরাবাদ থেকে চট্টগ্রাম প্রেসক্লাবে আসেন। সেখানে পুলিশি প্রহরায় তারা মানববন্ধন করেন। সেখান থেকে আবার পায়ে হেটে সানম্যান গ্রুপের প্রধান কার্যালয়ে (কোতোয়ালী মোড়) গিয়ে বিক্ষোভ করেন। সেখানে দীর্ঘক্ষণ পুুলিশি প্রহরায় শ্রমিকরা বিক্ষোভ করতে থাকেন।

এ বিষয়ে বক্তব্য জানতে কারখানার ব্যবস্থাপনা পরিচালক খন্দকার বেলায়েত হোসেনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তার মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়।

এডি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!