তিন দিনব্যাপী সীতাকুণ্ড মেলা শুরু, ভক্তদের ভিড়

চট্টগ্রামের সীতাকুন্ডের চন্দ্রনাথ ধাম মহাতীর্থে তিন দিনব্যাপী (১১-১৩ মার্চ) শিব চতুর্দশী মেলা শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১১ মার্চ) মেলার প্রথম দিনে এখানে ভক্তের ঢল নামে। এদিকে মেলায় আসা তীর্থ যাত্রীদের গাড়ি পার্কিং নিয়ে ইজারাদারের বিরুদ্ধে ইচ্ছেমত টাকা আদায় করার অভিযোগ পাওয়া গেছে। ঘটছে ছিনতাই ও গণহারে পকেট কাটার ঘটনাও। ছিনতাইকারীর ছুরিকাঘাতে টিটু নামক এক ব্যক্তি গুরুতর আহত হয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সীতাকুণ্ড চন্দ্রনাথ ধামে আনুমানিক সাড়ে তিনশত বছরেরও আগে শিব চতুর্দশী মেলা শুরু হয়। প্রতিবছর ফাল্গুনি চতুর্দশী তিথিতে দেবাধিদেব মহাদেবের (শিব) পূজাকে কেন্দ্র করে এই মেলায় ভারত, নেপাল, শ্রীলঙ্কাসহ পৃথিবীর বিভিন্ন দেশের কর্মকর্তা, সাধু-সন্নাসীসহ লাখ লাখ দর্শনার্থীর পদভারে মুখরিত থাকে তীর্থভূমি। এবার সেই শিব চতুর্দশী তিথি শুরু হয়েছে বৃহস্পতিবার বিকাল ৩টা ১২ মিনিট থেকে শুক্রবার বিকাল ৩টা ৪৬ মিনিট পর্যন্ত থাকবে। ফলে এ দুই দিনে মেলায় প্রতি বছরের মত কমপক্ষে ৮-১০ লাখ দর্শনার্থীর আগমন হতে পারে।

এদিকে, শিব চতুর্দশী তিথিতে পূজা দিতে গত দুই দিনে সীতাকুণ্ডে এসে পৌঁছেছেন লক্ষাধিক পূণ্যার্থী। তবে বিভিন্ন স্থানে হয়রানির শিকার হচ্ছেন তারা। বিশেষত গাড়ি পার্কিং করার যেসব নির্দিষ্ট পার্কিং জোন করা হয়েছে সেখানে ইচ্ছেমত টাকা আদায় করা হচ্ছে। অন্যদিকে তীর্থের বিভিন্ন অংশের পাহাড়ে যাত্রীদের জিম্মি করে সর্বস্ব ছিনতাই করছে দুস্কৃতিরা। এ অভিযোগ করেছেন চট্টগ্রাম রাউজানের দেওয়ানপুর থেকে আসা দর্শনার্থী শিমুল, শান্ত, মাইকেল, বিপ্লব ও টিপু।

তারা জানান, তাদের ৫ জনের একটি দল পাহাড়ের ভেতরে গেলে অস্ত্রধারী ডাকাতরা তাদের ৩ হাজার ৫০০ টাকা, ২টি মোবাইল ছিনিয়ে নিয়ে ছুরিকাঘাত ও মারধর করে আহত করেছে। ছুরিকাঘাতে গুরুতর আহত হয়েছেন টিপু দত্ত (২২)। আশঙ্কাজনক অবস্থায় তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এছাড়া চার পকেটমারকে আটক করেছে পুলিশ।

মেলা কমিটির কার্যকরী সভাপতি সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায় বলেন, দেশে হঠাৎ করোনা আবার বাড়ছে। এটি মাথায় রেখেই সবাইকে এবার তীর্থ দর্শন করতে হবে। মেলায় তীর্থ যাত্রীদের আনা নেওয়ার সুবিধার্থে ৯ মার্চ থেকে প্রতিদিন লোকাল ট্রেন ছাড়াও ৬টি আন্তঃনগর ট্রেন সীতাকুণ্ডে থেমে যাত্রী আনা নেওয়া করবে। আশা করি কোন রকম ঝামেলা ছাড়াই মেলা সুষ্ঠুভাবে সম্পন্ন হবে।

তবে গাড়ি পার্কিংয়ে অতিরিক্ত টাকা আদায়ের ব্যাপারে এখনও কোন অভিযোগ আসেনি বলে জানান তিনি।

সীতাকুণ্ড মডেল থানার ওসি (তদন্ত) সুমন বণিক বলেন, মেলার আইনশৃঙ্খলা রক্ষায় আড়াইশ পুলিশ সদস্য ছাড়াও র‌্যাব, আনসারসহ বিভিন্ন বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছেন। সবাই মিলে আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করছেন।

এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!