তিন উপায়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অনলাইনে নেওয়ার চিন্তা

খসড়া চূড়ান্ত, উপাচার্যদের সম্মতির অপেক্ষা

করোনা সংক্রমণের হার দিন দিন বাড়তে থাকায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সুবিধার্থে বিভিন্ন বর্ষের পরীক্ষা তিন পদ্ধতিতে অনলাইনে নেওয়ার কথা চিন্তাভাবনা করছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। কিভাবে অনলাইনে পরীক্ষা নেওয়া হবে, ইতিমধ্যে সে বিষয়ে একটি খসড়াও তৈরি করেছে ইউজিসি।

আগামীকাল বৃহস্পতিবার (৬ মে) ইউজিসির সঙ্গে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের মধ্যকার অনুষ্ঠিতব্য সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা রয়েছে।

ইউজিসি সূত্রে জানা যায়, কিভাবে অনলাইনে পরীক্ষা নেওয়া হবে, সে বিষয়ে একটি খসড়া নির্দেশিকা তৈরি করার জন্য একটি কমিটি গঠন করা হয়েছিল। সেই কমিটি ইতোমধ্যে একটি খসড়া নির্দেশিকা প্রস্তুত করেছে। আগামীকাল বৃহস্পতিবারের মিটিংয়ে সেই খসড়াটি উপস্থাপন করা হবে। এতে তিনটি পদ্ধতির কথা বলা হয়েছে। তবে শিক্ষার্থীরা অনলাইনে পরীক্ষা দেওয়ার সময় তাদের ডিভাইসের ক্যামেরা ও মাইক্রোফোন চালু রাখতে হবে।

নির্দেশিকায় বলা হয়েছে, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গত বছরের এপ্রিল থেকে দুটি সেমিস্টারের তাত্ত্বিক ক্লাস শেষ করলেও এখনো সেমিস্টারের ফাইনাল পরীক্ষাগুলো হয়নি। পরীক্ষাগুলো কখন হবে— তা নিশ্চিত না থাকায় শিক্ষার্থীরা পড়াশোনার প্রতি আগ্রহ হারাচ্ছেন।

এতে উল্লেখ করা হয়েছে, ‘সৃজনশীল অ্যাসাইনমেন্ট’, ‘সৃজনশীল কুইজ/এমসিকিউ প্রশ্ন (নৈর্ব্যক্তিক) বিষয়ে অনলাইন পরীক্ষা এবং ‘সময়সীমাযুক্ত ক্লাস পরীক্ষা’ ও ‘মৌখিক পরীক্ষাতে’ অংশ নিলে শিক্ষার্থীদেরকে গ্রেড দেওয়া যেতে পারে। ব্যবহারিক পরীক্ষাগুলো পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে ইউজিসির সদস্য অধ্যাপক ড. আবু তাহের চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, বৃহস্পতিবার পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সাথে আমাদের সভা আছে। সেখানে অনলাইন পরীক্ষা নিয়ে আমাদের যে নির্দেশিকা প্রস্তুত করা হয়েছে সেটা উপস্থাপন করা হবে। সব উপাচার্য এতে সম্মত হলে তাহলে এটা বাস্তবায়ন করা হবে। তবে ২৩ মে’র আগে এটা সম্ভব না।

তিনি আরও বলেন, লকডাউনের সময়সীমা আরও বাড়ছে। এ অবস্থায় আমাদের বিকল্প চিন্তা করতে হবে।

এমআইটি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!