তাহাদের মুখে মাস্ক, খোলা মুখে শিশুদের গাইতে হল গান

ফটিকছড়িতে স্বাধীনতা দিবসের আয়োজন

মাস্ক পরে মঞ্চে ঠাঁই দাড়িয়ে আছেন সংরক্ষিত মহিলা আসনের সাংসদ খাদিজাতুল আনোয়ার সনি, উপজেলা চেয়ারম্যান আবু তৈয়ব, উপজেলা নির্বাহী কর্মকর্তা সায়েদুল আরেফিন, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বাবুল আক্তারসহ পুলিশের দায়িত্বশীল কর্মকর্তারা। মঞ্চের এক পাশে কোনো ধরনের সুরক্ষামূলক ব্যবস্থা ছাড়াই গান গাইছেন স্কুল শিক্ষার্থীরা।

এমন ছবি প্রকাশ হওয়ার পর সর্বত্র সমালোচনার ঝড়। করোনাভাইরাসে উদ্ভূত পরিস্থিতির কারণে এবারের স্বাধীনতা দিবসে আড়ম্বরপূর্ণ আয়োজনে সরকারি নিষেধাজ্ঞা থাকলেও ফটিকছড়িতে হয়েছে এর উল্টো। ফটিকছড়ি উপজেলা প্রশাসনের আয়োজনে অনেকটা আড়ম্বরের সঙ্গেই পালিত হয়েছে স্বাধীনতা দিবসের কর্মসূচি।

বিষয়টি ভুল হয়েছে স্বীকার করে উপজেলা চেয়ারম্যান আবু তৈয়ব চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘আমরা পতাকা উত্তোলন শেষে দেখি শিক্ষার্থীদের মুখে মাস্ক নেই। তাদের বিষয়ে আরও সতর্ক হওয়া উচিত ছিল। শিশু একাডেমির পরিচালককে আমি প্রশ্ন করলে তিনি ‘সরি’ বলেছেন। তবে সরি বললেও ভুল তো হয়ে গেছে। আমরা আরও দায়িত্ববান হতে পারতাম।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা সায়েদুল আরেফিন বলেন, ‘জাতীয় পতাকা উত্তোলনের সময় শিশু একাডেমির ৬ জন সদস্য শুধুমাত্র জাতীয় সংগীত পরিবেশন করেছে। আমরা সরকারের নির্দেশনা অনুযায়ী কোন জমায়েত করিনি। সবাই সুরক্ষা মাস্কও ব্যবহার করেছেন। জাতীয় সংগীত পরিবেশনার সময় তারা মাস্ক খুলেছে। আর কর্মসূচিও ছিল সংক্ষিপ্ত।’

প্রসঙ্গত, করোনাভাইরাসে উদ্ভুত পরিস্থিতিতে সরকার স্বাধীনতা দিবসের বড় বড় কর্মসূচিগুলো বাতিল করে পতাকা উত্তোলনটুকু রেখেছে। পতাকা উত্তোলনের সময় খোদ জেলা প্রশাসকের কার্যালয়সহ অন্যান্য স্থানে রেকর্ড করা জাতীয় সংগীত পরিবেশন করা হয়েছে।

এফএম/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!