ঢাকায় যাচ্ছে চট্টগ্রামের ৩ হাজার করোনার নমুনা

চট্টগ্রামের করোনার নমুনা পরীক্ষায় জট কমাতে তিন হাজার নমুনা পাঠানো হচ্ছে ঢাকার পরীক্ষাগারে। বুধবার (১০ জুন) ঢাকা শেরে-বাংলা নগরের ন্যাশনাল ইনস্টিটিউট ল্যাবরেটরি মেডিসিন হাসপাতালে যাচ্ছে চট্টগ্রাম থেকে সংগ্রহ করা এই তিন হাজার নমুনা।

চট্টগ্রামে করোনায় সংক্রমিত রোগীর সংখ্যা চার হাজার ছাড়িয়েছে। করোনার নমুনা পরীক্ষার জন্য হাসপাতালে বাড়ছে করোনা ভাইরাসের উপসর্গ নিয়ে আসা রোগীদের ভিড়। তিন ল্যাব ছাড়া পরীক্ষাগারের সুবিধা কিংবা সক্ষমতার সুযোগ না বাড়লেও বেড়েছে নমুনা সংগ্রহ। এমনিতেই নমুনা জটে নাজেহাল চট্টগ্রামের তিন পরীক্ষাগার। তার ওপর প্রতিদিন সংগ্রহ হচ্ছে প্রায় ৬০০ থেকে ৮০০ নমুনা। কিন্তু পরীক্ষা হচ্ছে প্রায় পাঁচ শতাধিক।

নমুনা সংগ্রহের সাথে নমুনা পরীক্ষার গতি না বাড়ায় উল্টো হয়েছে নমুনা জট। এতে সন্দেহভাজন রোগীর রিপোর্টের ফল জানতে সময় লাগছে কমপক্ষে এক সপ্তাহ। বিশেষজ্ঞরা বলছেন, নমুনা জটের কারণেও চট্টগ্রামে হয়েছে করোনার গণসংক্রমণ। এ নমুনা জট কমাতে বুধবার (১০ জুন) ঢাকা শেরে-বাংলা নগরের ন্যাশনাল ইনস্টিটিউট ল্যাবরেটরি মেডিসিন হাসপাতালে যাচ্ছে চট্টগ্রামের তিন হাজার নমুনা।

মঙ্গলবার (৯ জুন) এ বিষয়ে নিশ্চিত করেছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। চট্টগ্রামের নমুনা জট কমাতে বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের নির্দেশে এ তিন হাজার (১০ জুন) নমুনা ঢাকার পরীক্ষাগারে পাঠানো হবে।

এ বিষয়ে সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘ফৌজদারহাটের বিআইটিআইডি ল্যাব ও চমেক ল্যাবে প্রায় তিন হাজার নমুনার ব্যাকলোগ হয়ে আছে। তাই নমুনা জট কমাতে আগামীকাল (১০ জুন) আমরা ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট ল্যাবরেটরি মেডিসিন হাসপাতালে এ নমুনাগুলো পরীক্ষার জন্য পাঠাবো। এতে আমাদের চট্টগ্রামে আর নমুনা জট থাকবে না। সন্দেহভাজন রোগীরা তাড়াতাড়ি নমুনা পরীক্ষার ফল জানতে পারবেন।’

প্রসঙ্গত, করোনা শনাক্তের দুইমাস পর চট্টগ্রামে করোনা পজিটিভ রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ১৬৭ জনে। এরমধ্যে মহানগরের ২ হাজার ৯৯৪ জন এবং উপজেলায় ১ হাজার ১৭৩ জন। আবার মোট আক্রান্তের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৮৫ জন এবং মৃত্যু হয়েছে ১০০ জনের।

এসআর/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!