ঢাকার বুকে ‘পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স’

ঢাকার বুকে ‘পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স’ 1ঢাকা প্রতিনিধি : পার্বত্য চট্টগ্রামের ঐতিহ্য নিয়ে রাজধানী ঢাকার বেইলি রোডে নির্মিত হচ্ছে পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স।

প্রকল্প বাস্তবায়নের জন্য ৩৩ বেইলি রোড ঢাকায় ১ দশমিক ৯৪ একর করা হয়েছে। প্রায় ১২০ কোটি ব্যয়ে এই জমির ওপর নির্মাণ করা হচ্ছে আধুনিক কমপ্লেক্সটি। নির্মাণ কাজও চলছে দ্রুত গতিতে।

‘পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স’ এ থাকছে একটি মাল্টিপারপাস হল, ডরমেটরি, প্রশাসনিক ভবন, মিউজিয়াম, লাইব্রেরি ইত্যাদি। এছাড়াও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী এবং পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যানের বাসভবন নির্মাণ করা হবে এই প্রকল্পে।

নতুন বছরের জুন মাসের মধ্যে এই কমপ্লেক্সের নির্মাণ কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে। ২০১৬ সালের ৮ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কমপ্লেক্সের ভিত্তিফলক উন্মোচন করেন।

জানা গেছে, পার্বত্য চট্টগ্রামের মানুষের সঙ্গে সমতলের মানুষের পারস্পরিক সাংস্কৃতিক আদান-প্রদান সহযোগিতা ও সাম্প্রদায়িক সম্প্রীতির মেলবন্ধন তৈরি করতেই পার্বত্য অঞ্চলের ঐতিহ্য নিয়ে সরকার ঢাকার বুকে ‘পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স’ প্রকল্প হাতে নেয়।

প্রকল্পটি বাস্তবায়িত হলে পার্বত্য অঞ্চলের মানুষের সাংস্কৃতিক আদান-প্রদান ও সম্পর্ক সৃষ্টিতে কমপ্লেক্সটি অগ্রণী ভূমিকা পালন করবে। তাছাড়া স্থাপনাটি পার্বত্য অঞ্চলের বিভিন্ন নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ঐতিহ্য, সামাজিক রীতি-নীতি, ভাষা, ধর্ম এবং আচরণগত স্বাতন্ত্রতা সম্পর্কে বাংলাদেশের বেশিরভাগ মানুষকে পরিচিত করে তুলবে। কমপ্লেক্সটি পর্যটকদের জন্য পার্বত্য চট্টগ্রামের ইতিহাস-ঐতিহ্য ও কৃষ্টি-সংস্কৃতির সমন্বয়ে একটি দৃষ্টিনন্দন শৈল্পিক স্থাপনা হিসেবেও বিবেচিত হবে।

রাজধানীর বেইলি রোডে পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স এর নির্মাণ কাজ দ্রুত এগিয়ে চলছে। মঙ্গলবার দুপুরে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং এ প্রকল্পের কাজ পরিদর্শন করেন। এ সময় মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা ও মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রকল্পের নির্মাণ কাজ পরিদর্শনে প্রতিমন্ত্রী সন্তোষ প্রকাশ করেন এবং সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সাথে কাজ করার জন্য তিনি সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

‘পার্বত্য কমপ্লেক্স শীর্ষক’ প্রকল্পটি সরকারের মধ্য মেয়াদি বাজেটের অন্তর্ভুক্ত যা ২০১৬ সালের ৯ ফেব্রুয়ারি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেক এ অনুমোদিত হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!