চট্টগ্রামের ৭ / ডেপুটি অ্যাটর্নি জেনারেল হলেন ৭০ আইনজীবী

ডেপুটি অ্যাটর্নি জেনারেল পদে মোট ৭০ জন আইনজীবীকে নিয়োগ দিয়েছে সরকার। রোববার (২১ জুলাই) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ এ সংক্রান্ত নিয়োগ আদেশ জারি করেছে।

সলিসিটর জেসমিন আরা বেগম স্বাক্ষরিত ওই আদেশে বলা হয়েছে, বাংলাদেশ ল’ অফিসার্স অর্ডার, ১৯৯২ এর ৩(২) অনুচ্ছেদ অনুযায়ী সুপ্রিম কোর্টে ডেপুটি অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগের বিষয়ে নবনিয়োগ ৩১ জন, পুনঃনিয়োগ ৩২ জন ও সহকারী অ্যাটর্নি জেনারেল পদ হতে ডেপুটি অ্যাটর্নি জেনারেল পদে পদোন্নতি পাওয়া সাতজনসহ মোট ৭০ জন আইনজীবীকে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত ডেপুটি অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ প্রদান করা হলো।

সুপ্রিম কোর্টে ডেপুটি অ্যাটর্নি জেনারেল পদে নতুন নিয়োগ পাওয়া ৩১ জনের মধ্যে চট্টগ্রামের রয়েছেন চার আইনজীবী। ডেপুটি অ্যাটর্নি-জেনারেল পদে চট্টগ্রাম থেকে নিয়োগ পাওয়া মোহাম্মদ আবুল হাশেম আইনজীবী হিসেবে হাইকোর্টের তালিকাভুক্ত হন ১৯৯৫ সালের ২৮ জানুয়ারি। সাইফুউদ্দিন খালেদ হাইকোর্টের তালিকাভুক্ত হন ২০০০ সালের ১৮ জুন। দেবাশীষ ভট্টাচার্য্য হাইকোর্টের তালিকাভুক্ত হন ২০০৫ সালের ২০ এপ্রিল। তুষার কান্তি রায় হাইকোর্টের তালিকাভুক্ত হন ২০০৬ সালের ১২ জুন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল পদে পুনঃনিয়োগ পাওয়া ৩২ জনের মধ্যে চট্টগ্রামের রয়েছেন তিন আইনজীবী। এর মধ্যে কামাল উদ্দিন আহমেদ হাইকোর্টের তালিকাভুক্ত হন ১৯৯৪ সালের ২২ জানুয়ারি। অপূর্ব কুমার ভট্টাচার্য্য হাইকোর্টের তালিকাভুক্ত হন ২০০২ সালের ১৫ সেপ্টেম্বর। এমরান আহমেদ ভুঁইয়া হাইকোর্টের তালিকাভুক্ত হন ২০০৩ সালের ২০ এপ্রিল।

এছাড়া কক্সবাজার ও খাগড়াছড়ি থেকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল পদে পুনঃনিয়োগ পেয়েছেন দুই আইনজীবী। কক্সবাজার থেকে নিয়োগ পাওয়া জেসমিন সুলতানা সামশাদ হাইকোর্টের তালিকাভুক্ত হন ১৯৯৬ সালের ২৯ সেপ্টেম্বর। খাগড়াছড়ি থেকে নিয়োগ পাওয়া প্রতিকার চাকমা হাইকোর্টের তালিকাভুক্ত হন ২০০১ সালে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!