ডেঙ্গু নিয়ন্ত্রণে চসিকের হটলাইন চালু

ডেঙ্গু মহামারি আকার ধারণ করায় উদ্বেগ বেড়েছে নগরবাসীদের মধ্যে। ঢাকার তুলনায় চট্টগ্রামে আক্রান্তের সংখ্যা কম হলেও মৃত্যুর ঘটনায় ডেঙ্গু জ্বর নিয়ে আছে আতংকও।

ডেঙ্গু নিয়ে আতঙ্কিত না হয়ে বিনামূল্যে পরীক্ষা করিয়ে চিকিৎসা নেয়ার আহ্বান জানিয়েছেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন।

ডেঙ্গু নিয়ন্ত্রণে চসিকের হটলাইন চালু 1

এদিকে ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে চট্টগ্রাম সিটি করপোরেশন ক্রাশ প্রোগ্রাম, মাইকিং, লিফলেট বিতরণের পাশাপাশি স্বাস্থ্য বিভাগের উদ্যোগে বিনামূল্যে ডেঙ্গু রোগের পরীক্ষা কার্যক্রম শুরু করেছে। সেই সাথে চালু রয়েছে ১৬১০৪ নাম্বারের হটলাইন। তবে চসিকের হটলাইনে তেমন সাড়া ছিল না রোগীদের। শনাক্ত হওয়া ৬১ ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসা করিয়েছেন সরকারি এবং বেসরকারি কয়েকটি হাসপাতালে।

সোমবার (২৯ জুলাই) সকালে চসিক জেনারেল হাসপাতালে এ কার্যক্রম উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

মেয়র বলেন, ডেঙ্গুর বিরুদ্ধে আমাদের ক্রাশ প্রোগ্রাম চলছে। নগরবাসীকে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব ও সংক্রমণ থেকে রক্ষা করার লক্ষে ইতোমধ্যে ৪১ ওয়ার্ডে লিফলেট বিতরণ, মাইকিং, মিডিয়ায় বিজ্ঞপ্তি প্রচার, এডিস মশা নির্মূলে ফকার মেশিন দিয়ে স্প্রে করা হচ্ছে। জ্বর হলেই কোন অবহেলা না করে দ্রুত রক্ত পরীক্ষা করান। নিশ্চিত হন যে আপনার ডেঙ্গু হয়নি।

তিনি আরও বলেন, ‘নগরীতে ৭০ লক্ষ মানুষের বসবাস। এককভাবে সিটি করপোরেশনের পক্ষে প্রতিহত করা সম্ভব না। একই সাথে এডিস মশার জন্ম বিস্তার রোধে নিজের আশেপাশের এলাকা, জমাট পানি পরিস্কার রাখুন। নিজে সচেতন হউন। আপনার পাশের জনকেও সচেতন করুন।’

অনুষ্ঠান শেষে মেয়রের উপস্থিতিতে ডেঙ্গু শনাক্তকরণের জন্য রাকিবুল ইসলাম (১৬), প্রিয়া নাহার (৮) নামের দুজনের রক্ত পরীক্ষা করানো হয়। তাদের কেউই ডেঙ্গু জ্বরে আক্রান্ত ছিল না।

এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) স্বাস্থ্য বিভাগের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আক্তার চৌধুরী, ডা. মো. আলী, চসিক শিক্ষা স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান কাউন্সিলর নাজমুল হক ডিউক, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, কাউন্সিলর তারেক সোলেমান সেলিম।

প্রসংগত, ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে বিনামূল্যে ডেঙ্গু জ্বর শনাক্ত করতে এনএস১, সিবিসি ও প্লাটিলেট পরীক্ষা করা হবে প্রতিদিন সকাল ৯ টা থেকে রাত ৮ টা পর্যন্ত। এছাড়া তাৎক্ষণিক সেবা পাওয়ার জন্য চসিকের ২৪ ঘণ্টা হটলাইন (১৬১০৪) চালু আছে। সকাল ৯- রাত ১১টা পর্যন্ত হটলাইনে যে কেউ সেবা নিতে পারবেন। অন্য সময়ে রোগীদের ফোনকল রেকর্ড করে পরবর্তীতে যোগাযোগ করা হবে। এছাড়া যে কোন বেসরকারি ডায়গনস্টিক সেন্টারে ডেঙ্গুর পরীক্ষা ৫০০ টাকা নির্ধারণ করে দিয়েছে সরকার।

উল্লেখ্য, নগরীতে প্রতিদিনই শনাক্ত হচ্ছে ডেঙ্গু আক্রান্ত রোগী। গত ছয়মাসের তুলনায় এক মাসের ব্যবধানে প্রকোপ বেড়েছে চার গুণ। জুলাই মাসের ২৮ দিনে শনাক্ত হয় ৬১। ঢাকায় মহামারি আকার ধারণ করায় ডেঙ্গু নিয়ে নগরবাসীর মনে উদ্বেগ বেড়েছে।

এসআর/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!