ডেঙ্গুর প্রকোপে তৎপর সিভিল সার্জন কার্যালয়

সারাদেশের মতো চট্টগ্রাম নগরীতেও ডেঙ্গুর প্রকোপ বাড়ছে ধীরে ধীরে। প্রতিদিনই শনাক্ত হচ্ছে ডেঙ্গুরোগী। জুলাই মাসের সাতাইশ দিনেই শনাক্ত হয় ৫৪। ডেঙ্গুর পরিস্থিতি সামাল দিতে ১৪ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করানোর উদ্যোগ নিয়েছে সিভিল সার্জন কার্যালয়।

এদিকে, নতুনভাবে আরও শনিবারে ৬ ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে ৫ ও বেসরকারি হাসপাতাল সিএসসিআরে এক রোগী শনাক্ত হয়। ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় জোরদার কর্মসূচি বাস্তবায়নে তৎপর সিভিল সার্জন কার্যালয়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার জন্য ঢাকা থেকে রক্ত পরীক্ষার কিট, রিএজেন্টসহ চিকিৎসা সামগ্রী আনা হচ্ছে। রোববার (২৮ জুলাই) এসব চিকিৎসা সামগ্রী চট্টগ্রামে আসবে। পরেরদিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে সামগ্রী বিতরণ করা হবে। তারপর থেকে রোগীরা এসব সেবা পাবেন।

ডেঙ্গু নিশ্চিত হওয়ার ক্ষেত্রে তিনটি পরীক্ষা করাতে হয় । এনএস১, সিবিসি ও প্লাটিলেট পরীক্ষায় ডেঙ্গু শনাক্ত করা যায়। চার ঘণ্টার মধ্যে রাসায়নিক ব্যবহার করে রক্তে ডেঙ্গুর ভাইরাস আছে কিনা সহজেই এনএস ১ পরীক্ষায় শনাক্ত হয়।

সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘এনএস১ পরীক্ষার মাধ্যমে সহজেই ডেঙ্গু শনাক্ত হয়। কিন্তু কিট এবং রিএজেন্ট সরবরাহ না থাকার কারণে এনএস১ পরীক্ষা করা সম্ভব হচ্ছে না সরকারি হাসপাতালে। তাই রোগীরা বাধ্য হয়েছে বেসরকারি ল্যাব থেকে পরীক্ষা করাচ্ছেন। সেইজন্য বিনামূল্যে ১৪ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু পরীক্ষা করা হবে। তাছাড়া প্রতিদিন র‌্যালি,ব্যানার,পোস্টার,লিফলেট বিতরণ করছি। রোববার এ নিয়ে মিটিংও আছে আমাদের।

তিনি আরও বলেন, নতুন ৬ রোগীর তথ্য পেয়েছি। ডেঙ্গু নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। তবে সাবধানতা অবলম্বন করতে হবে। যাতে এডিশ মশা বংশ বিস্তার করতে না পারে।

এক প্রশ্নের জবাবে সিভিল র্সাজন ডা. আজিজুর রহমান সিদ্দিকী বলেন,‘আমাদের এখানে নরমাল ডেঙ্গু। ভয়ের কিছু নেই কিন্তু সমস্যা হবে কুরবানির ইদে ঢাকার অনেক মানুষ গ্রামে যাবে। ডেঙ্গুর তো কোনো উপসর্গ নেই, অনেকেই জানে না শরীরে ডেঙ্গু বহন করে চলছে। তখন তো অন্য শহরগুলোও ঢাকায় পরিণত হবে। তাই যারা বাড়িতে যাবে সর্তকতা অবলম্বন করতে হবে।

এসআর/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!