ডি ককের ব্যাটিংয়ে ভারতকে হারিয়ে সমতায় দ. আফ্রিকা

ভারতের বিপক্ষে দেয়ালে পিঠ ঠেকে গিয়েছিল দক্ষিণ আফ্রিকার। সিরিজ হার বাঁচাতে জয় ছাড়া উপায় ছিল না তাদের। ঠিক এমন ম্যাচে ভারতের বিপক্ষে দারুণ এক জয় তুলে নিয়েছে প্রোটিয়ারা। জয়ের নায়ক খোদ অধিনায়ক কুইন্টন ডি কক। তার ক্যারিয়ার সেরা ইনিংসেই বিরাট কোহলিদের বিপক্ষে হাসি মুখে মাঠ ছেড়েছে সফরকারীরা।

রোববার তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষটিতে ৯ উইকেটে জিতেছে দক্ষিণ আফ্রিকা। লক্ষ্য ছিল ১৩৫ রান। আর সেই টার্গেট অনায়াসেই টপকে যায় প্রোটিয়ারা। সিরিজ শেষ হয়েছে ১-১ সমতায়। বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে টস ভাগ্য ছিল ভারতের পক্ষে। শুরুটা স্বাগতিকদের ভাল হলেও শেষটা ছিল হতাশাজনক। প্রথম ৭ ওভারে তারা তুলে ৬২ রান। ২৫ বলে ৩৬ রান করেন শিখর ধাওয়ান। তিনি ফিরতেই পথ হারায় ভারতীয় দল।

অধিনায়ক বিরাট কোহলি আগের ম্যাচে দাপটে ব্যাট করলেও এদিন ছিলেন ফ্লপ। ৯ রানে ফিরে যান তিনি। রবীন্দ্র জাদেজা দিকে শেষ ১৭ বলে ১৯ রান তুললে সম্মানজনক স্কোর পায় ভারত। ৩৯ রানে কাগিসো রাবাদা নেন ৩ উইকেট। ১৪ রান দিয়ে ২ উইকেট নেন বিউরান হেনড্রিকস। বিয়ন ফোরটানও নেন সমান উইকেট।

জবাব দিতে নেমে শুরুতেই রান উৎসব শুরু করে সফরকারীরা। রিজ হেনড্রিকস-ডি কক গড়েন ৭৬ রানের উদ্বোধনী জুটি। হেনড্রিকস ২৮ রান করে ধরেন সাজঘরের পথ। ডি কক তুলে নেন টি-টোয়েন্টিতে নিজের সেরা ইনিংস। আগের সেরা ৫৯ ছাড়িয়ে অপরাজিত ৭৯ রানে করেন প্রোটিয়া ক্যাপ্টেন। ৫২ বলে এই রান তুলে দলকে পাইয়ে দেন ১৯ বল আগেই জয়।

সিরিজের প্রথম ম্যাচটি ভেসে যায় বৃষ্টিতে। পরেরটিতে ভারত জিতেছিল ৭ উইকেটে।

সংক্ষিপ্ত স্কোর
ভারত: ২০ ওভারে ১৩৪/৯ (ধাওয়ান ৩৬, রোহিত ০, কোহলি ৯, পান্ত ১৯, আয়ার ৫, হার্দিক ১৪, ক্রুনাল ৪, জাদেজা ১৯, সুন্দর ৪; ফোরটান ২/১৯, রাবাদা ৩/৩৯, বিউরান হেনড্রিকস ২/১৪, শামসি ১/২৩, প্রিটোরিয়াস ০/৮)
দক্ষিণ আফ্রিকা: ১৬.৫ ওভারে ১৪০/১ (রিজা হেনড্রিকস ২৮, ডি কক ৭৯*, বাভুমা ২৭*; হার্দিক ১/২৩)
ফল: দক্ষিণ আফ্রিকা ৯ উইকেটে জয়ী
ম্যাচসেরা: বিউরান হেনড্রিকস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!