ডাক্তার হওয়ার ভর্তিযুদ্ধে চট্টগ্রামে ১৪ হাজার শিক্ষার্থী

সারাদেশে ১ লাখ ৪৪ হাজার জন

সারাদেশের সাথে চট্টগ্রামেও অনুষ্ঠিত হলো এমবিবিএস ভর্তি পরীক্ষা।

শুক্রবার (১ এপ্রিল) সকাল ১০টায় সারাদেশে একযোগে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হয়েছে পরীক্ষার্থীদের।

এমবিবিএস ভর্তি পরীক্ষায় এবারে অংশ নিয়েছে মোট ১ লাখ ৪৩ হাজার ৯১৫ জন শিক্ষার্থী। দেশের ১৮টি মেডিকেল কলেজ এবং একটি ডেন্টাল কলেজের অধীনে ৫৭টি পরীক্ষা কেন্দ্রে তাদের পরীক্ষা নেওয়া হয়।

সারাদেশে ৩৭টি সরকারি মেডিকেল কলেজে আসন রয়েছে ৪ হাজার ৩৫০টি। বেসরকারি ৭২টি মেডিকেল কলেজে আসন রয়েছে ৬ হাজার ৪৮৯টি। এই হিসাবে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ মিলিয়ে প্রতিটি আসনের বিপরীতে এবার প্রার্থী ছিল ১৩ জন।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন জানান, এমসিকিউর ১০০ নম্বর এবং এসএসসি ও এইচএসসির ২০০ নম্বর, মোট ৩০০ নম্বরের মাধ্যমে সরকারি মেডিকেল কলেজের জন্য ৪ হাজার ৩৫০ জন শিক্ষার্থী নির্বাচন করা হবে।

এর বাইরে যারা এমসিকিউর ১০০ নম্বর থেকে ৪০ এর বেশি পাবেন, তাদের মধ্য থেকে বেসরকারি মেডিকেলে শিক্ষার্থী নেওয়া হবে। সরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য মুক্তিযোদ্ধা কোটায় ৮৭টি এবং উপজাতিদের জন্য ৩৩টি আসন বরাদ্দ থাকবে। বাকি ৪ হাজার ২৩০টি আসনে ৮০ শতাংশ জাতীয় মেধায়।

এদিকে চট্টগ্রামে এমবিবিএস ভর্তি পরীক্ষায় মোট পরীক্ষার্থী বসেছিল ১৩ হাজার ৮৯১ জন। শুধু চট্টগ্রাম মেডিকেল কলেজ কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২ হাজার ৪৯১ জন।

চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা: শাহেনা আক্তার চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘সুষ্ঠভাবে চট্টগ্রামের ৭টি ভেন্যুতে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৩ হাজার ৮৯১ জন। চট্টগ্রাম মেডিকেল কলেজ ভেন্যুতে ২ হাজার ৪৯১ জন পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছে।’

আইএমই/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!